Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সপ্তাহজুড়ে ঝড়-বৃষ্টির পূর্বাভাস, আসছে বর্ষা


২৭ মে ২০২০ ০৮:৫২

ঢাকা: চলতি সপ্তাহের পুরোটা জুড়ে রাজধানী ঢাকা ও এর আশেপাশের অঞ্চলে বাড়বে বৃষ্টির আনাগোনা। আবহাওয়া অফিস বলছে, এই বৃষ্টি মূলত আসতে থাকা বর্ষার পূর্বাভাস। আসছে জুনের ৪ তারিখের পর বঙ্গোপসাগর থেকে ভারতীয় উপমহাদেশের স্থলভাগে মৌসুমি বায়ু প্রবেশের কথা রয়েছে। বর্ষা ঋতু এবার সবার আগে দক্ষিণ ভারতে প্রবেশ করবে। এরপর বেঙ্গল বেসিনেও ধীরে ধীরে এর প্রভাব বাড়বে।

এদিকে বুধবার (২৭ মে) ভোর থেকে রাজধানীতে শুরু হয়েছে ঝোড়ে হাওয়ার সঙ্গে তুমুল বৃষ্টি। সকালে সাড়ে আটটার দিকে এ রিপোর্ট লেখা পর্যন্ত বৃষ্টি অব্যাহত ছিল। এই ঝড়-বৃষ্টি সপ্তাহের পুরো সময় জুড়ে দাপট দেখাবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

বিজ্ঞাপন

বুধবার ভোর ৪টা থেকে দুপুর পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বায়ুচাপের তারতম্যের প্রভাবে দেশের অনেক অঞ্চলে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝড়-বৃষ্টি হতে পারে। তাই এসব অঞ্চলের নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

তাতে বলা হয়েছে, বায়ুচাপের তারতম্যের প্রভাবে ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

দেশের উপকূলীয় এলাকায় ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। আর এই কারণে দেশের তিনটি সমুদ্র বন্দর ও কক্সবাজার উপকূলীয় এলাকাকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস।

বিজ্ঞাপন

আবহাওয়া অফিস জানিয়েছে, উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপের তারতম্যে আধিক্য বিরাজ করছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

বায়ুচাপের তারতম্যের আধিক্য ও অমাবস্যার প্রভাবে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ২ থেকে ৪ ফুট অধিক উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করার জন্যে নির্দেশও দেওয়া হয়েছে।

এদিকে গতকাল মঙ্গলবার (২৬ মে) সন্ধ্যায় রাজশাহীর ওপর দিয়ে ঝড় বয়ে গেছে। ঝড়ের সময় মহানগর এলাকায় বাতাসের গতিবেগ কম ছিল। সেখানে দমকা হাওয়াসহ এক পশলা বৃষ্টি হয়েছে। ঝড়ের কবলে পড়ে জেলার গোদাগাড়ীতে ভেঙে পড়া মাটির দেয়ালচাপায় জাহানারা বেগম (৩০) নামে এক নারীর মৃত্যু হয়েছে।

পরিবারের সদস্যরা জানান, হঠাৎ ঝড় শুরু হলে দুই শিশু সন্তানকে নিয়ে নিজ ঘরে অবস্থান করছিলেন জাহানারা। এ সময় হঠাৎ ঘরের মাটির দেয়াল ভেঙে তার গায়ের ওপর পড়ে। পরে পরিবারের সদস্যরা তাকে উদ্ধার করে গোদাগাড়ী ৩১ শয্যাবিশিষ্ট হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়। এ ঘটনায় জাহানারার দুই সন্তান হতাহত হয়নি। তারা অক্ষত আছে বলে জানিয়েছে নিহতের পরিবার।

রাজশাহী আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যবেক্ষক দেবল কুমার মৈত্র বলেন, সন্ধ্যায় ঝড়ের সময় মহানগর এলাকায় বাতাসের গতিবেগ ছিল ১৩ কিলোমিটার। সন্ধ্যা ৬টা ১০ মিনিটে বৃষ্টি শুরু হয়। দমকা হাওয়ায়সহ বৃষ্টি চলে সন্ধ্যা ৬টা ৩৫ মিনিট পর্যন্ত। এ সময় রাজশাহীতে ৬ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অধিদফতর বর্ষার পূর্বাভাস বৃষ্টি

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর