Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনার মধ্যে জিয়ার মৃত্যুবার্ষিকী যেভাবে পালন করছে বিএনপি


৩০ মে ২০২০ ২০:৫০

ঢাকা: করোনা সংকটের মধ্যে সীমিত পরিসরে দলের প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৯তম মৃত্যুবার্ষিকী পালন করছে বিএনপি। ১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রাম সার্কিট হাউজে সেনাবাহিনীর একদল সদস্যের অভ্যুত্থানে নিহত হন রাষ্ট্রপতি জিয়াউর রহমান। সেই থেকে এই দিনকে ‘শাহাদাৎ দিবস’ হিসেবে পালন করে আসছে বিএনপি।

দিবসটি উপলক্ষে শনিবার (৩০ মে) সকালে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয় ও গুলশানে চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত এবং কালো পতাকা উত্তোলন করা হয়।

বিজ্ঞাপন

সকাল ১১টায় জাতীয় স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকুকে নিয়ে শেরে বাংলা নগরে জিয়াউর রহমানের সমাধিতে যান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তারা বুকে কালো ব্যাজ ধারণ করে সামাজিক দূরত্ব বজায় রেখে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন এবং পরে প্রয়াত নেতার রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত করেন। মোনাজাত পরিচালনা করেন জাতীয়তাবাদী দলের আহ্বায়ক মাওলানা শাহ নেছারুল হক।

প্রতিবছর এই দিনটিতে হাজার হাজার নেতা-কর্মী জিয়াউর রহমানের কবরে পুষ্পার্ঘ্য অপর্ণ করে শ্রদ্ধা নিবেদন করে। এবার করোনাভাইরাস সংক্রামণের কারণে সমাধি কমপ্লেক্সে দলের নেতা-কর্মীদের ব্যাপক উপস্থিতি নিষেধ করা হয়। দলের এই নিষেধ মেনে সেখানে যাওয়া থেকে বিরত ছিলেন নেতাকর্মীরা।

বিকেল সাড়ে ৩টায় বিএনপির আয়োজনে ভার্চুয়াল আলোচনা সভা এবং মহানগর বিএনপির উদ্যোগে সামাজিক দূরত্ব বজায় রেখে সিটি করপোরেশনের বিভিন্ন ওয়ার্ডে দুঃস্থদের মধ্যে খাবার সামগ্রী ও বস্ত্র বিতরণ কর্মসূচি শুরু হয়েছে। আগামী ১ জুন থেকে ১০ পর্যন্ত জিয়ার জীবন ও কর্মের ওপর সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়ভিত্তিক ভার্চুয়াল আলোচনা সভা হবে।

বিজ্ঞাপন

জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে সামাজিত যোগাযোগ মাধ্যমে জিয়ার ছবি সংবলিত পোস্টার প্রকাশ করেছে ও কয়েকটি দৈনিকে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হয়েছে।

করোনা করোনা মোকাবিলা করোনা সংকট করোনাভাইরাস

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর