Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ত্রাণে অনিয়মের অভিযোগে পৌরসভার কাউন্সিলর-ইউপি চেয়ারম্যান বরখাস্ত


৩১ মে ২০২০ ২১:০০

ঢাকা: ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার এক কাউন্সিলর এবং শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ উপজেলার আরশীনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। করোনাভাইরাসে কর্মহীন হয়ে পরা অসহায় দরিদ্রদের জন্য সরকারি বরাদ্দের ত্রাণ বিতরণে অনিয়ম ও চাল আত্মসাতের অভিযোগে তাদের বিরুদ্ধে এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

রোববার (৩১ মে) এ সংক্রান্ত পৃথক প্রজ্ঞাপন জারি করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ। বরখাস্ত হওয়া রফিকুল ইসলাম নেহার ব্রাক্ষ্মনবাড়িয়া পৌরসভার ১২নং ওয়ার্ড কাউন্সিলর। অন্যজন শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ উপজেলার আরশীনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. শামসুদ্দোহা।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার কাউন্সিলর রফিকুল ইসলাম নেহারের বিরুদ্ধে ১০ টাকা কেজি দরে চাল বিতরণে অনিয়মের অভিযোগ প্রমাণিত হয়েছে। তাই স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯ এর ধারা ৩১(১) অনুযায়ী তাকে স্বীয় পদ থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হলো।

আরেক প্রজ্ঞাপনে বলা হয়, শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ উপজেলার আরশীনগর ইউপি চেয়ারম্যান মো. শামসুদ্দোহা ভিজিএফের ৩৫ বস্তা চাল আত্মসাতের অভিযোগে গ্রেফতার হয়ে কারাগারে রয়েছেন। শরীয়তপুরের জেলা প্রশাসক তার বিরুদ্ধে আইনানুযায়ী ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছেন। যে কারণে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ৩৪(১) ধারা অনুযায়ী তাকে স্বীয় পদ থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হলো।

একই ঘটনায় জড়িত থাকার অভিযোগে শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ উপজেলার আরশীনগর ইউনিয়ন পরিষদের সচিব মো. জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য শরীয়তপুর জেলা প্রশাসককে অনুরোধ করা হয়েছে।

এছাড়া, এবছরের ফেব্রুয়ারি ও মার্চ মাসে চাল বিতরণে অনিয়মের অভিযোগ তদন্তে প্রমাণিত হওয়ায় সাতক্ষীরা জেলার কালীগঞ্জ উপজেলার মৌতলা ইউনিয়ন পরিষদের ১ নং ওয়ার্ডের সদস্য মীর সালমান রহমান ডালিম এবং দিনাজপুর জেলার বিরল উপজেলাধীন ধর্মপুর ইউনিয়ন পরিষদের ৮নং ওয়ার্ডের সদস্য মো. মতিউর রহমানকে সাময়িকভাবে বরখাস্ত করেও পৃথক প্রজ্ঞাপনও জারি করা হয়েছে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর এ নিয়ে মোট ৭৪ জন জনপ্রতিনিধিকে সাময়িকভাবে বরখাস্ত করা হলো। এদের মধ্যে ২৪ জন ইউপি চেয়ারম্যান, ৪৫ জন ইউপি সদস্য, ১ জন জেলা পরিষদ সদস্য, ৩ জন পৌর কাউন্সিলর এবং ১ জন উপজেলা ভাইস-চেয়ারম্যান।

কাউন্সিলর চেয়ারম্যান সাময়িক বরখাস্ত


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর