Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতে গুপ্তচরবৃত্তির অভিযোগে পাকিস্তান দূতাবাসের ২ কর্মকর্তা আটক


১ জুন ২০২০ ০৯:৪৬

ভারতে পাকিস্তান দূতাবাসের দুই কর্মকর্তাকে গুপ্তচরবৃত্তির দায়ে আটক করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। রোববার (৩১ মে) ওই দুই কর্মকর্তাকে পাকিস্তান হাই কমিশন থেকে বরখাস্ত করে ২৪ ঘণ্টার মধ্যে ভারতত্যাগের নির্দেশনা দেওয়া হয়েছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে এ খবর জানিয়েছে হিন্দুস্থান টাইমস।

এদিকে নাম না প্রকাশ করার শর্তে দিল্লি পুলিশের স্পেশাল সেলের একজন কর্মকর্তা হিন্দুস্থান টাইমসকে জানিয়েছেন, মোট তিনজন পাক কর্মকর্তাকে আটক করেছে পুলিশ। তারা ভারতের নিরাপত্তা সংক্রান্ত গোপন নথি হাতিয়ে নেওয়ার চেষ্টা করেছিল।

দিল্লি পুলিশের পক্ষ থেকে বলা হয়, পাকিস্তান দূতাবাসের ওই তিন কর্মী দীর্ঘদিন ধরে তাদের নাজরদারিতে ছিল। অবশেষে একজন ভারতীয় নাগরিকের কাছ থেকে রাষ্ট্রীয় নিরাপত্তা সংক্রান্ত গোপন নথি টাকার বিনিময়ে হস্তগত করার সময় পুলিশ ঘটনাস্থল থেকে তাদেরকে আটক করেছে।

এদিকে পুলিশের আরেকজন উর্ধ্বতন কর্মকর্তা জানান, প্রাথমিকভাবে নকল আধার কার্ড দেখিয়ে ওই তিনজন নিজেদেরকে ভারতীয় বলে দাবি করে। পরে, পুলিশি জেরার মুখে তারা নিজেদের আসল পরিচয় প্রকাশ করে জানায় তারা পাকিস্তানি গোয়েন্দা সংস্থা ইন্টার সার্ভিস ইন্টেলিজেন্সের (আইএসআই) হয়ে কাজ করে থাকেন।

অন্যদিকে পাকিস্তানের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, সম্পূর্ণ ভিত্তিহীন অভিযোগে ওই তিন কর্মকর্তাকে অন্যায়ভাবে আটকে রেখেছে ভারত। যা ভিয়েনা কনভেনশন অনুসারে কূটনৈতিক শিষ্টাচারের সম্পূর্ণ লঙ্ঘন। দেশটি মনে করে জম্মু-কাশ্মির পরিস্থিতি ও অভ্যন্তরীণ অনেক গুরুত্বপূর্ণ বিষয় থেকে বিশ্ববাসীর নজর সরাতেই ভারত এই নাটক মঞ্চস্থ করেছে।

এছাড়াও, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক লিখিত বিবৃতিতে বলা হয়েছে, আটক পাকিস্তান দূতাবাসের কর্মীদের বিরুদ্ধে রাষ্ট্রীয় গোপনীয়তা ভঙ্গের অভিযোগে মামলা করা হয়েছে এবং আগামী ২৪ ঘণ্টার মধ্যে তাদেরকে ভারতত্যাগ করতে হবে।

গুপ্তচরবৃত্তি পাকিস্তান পাকিস্তান দূতাবাস ভারত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর