Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনায় নিম্ন আদালত পর্যবেক্ষণে সুপ্রিমকোর্টের কমিটি গঠন


৩ জুন ২০২০ ১৭:১৭

ঢাকা: অধস্তন দেওয়ানী ও ফৌজদারি আদালত এবং ট্রাইব্যুনালগুলোতে করোনাভাইরাস রোধে স্বাস্থ্যবিধি অনুসরণ করা হচ্ছে কি না এবং ভার্চুয়ালি কোর্ট পরিচালনায় প্রতিবন্ধকতা নিরসনসহ সার্বিক বিষয়ে দেখভালের জন্য কমিটি গঠন করা হয়েছে।

হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মো. গোলাম রব্বানীর নেতৃত্বে এ কমিটি করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন। কমিটির বাকি সদস্যরা হলেন, অতিরিক্ত রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) মোহাম্মদ ওসমান হায়দার, স্পেশাল অফিসার মো. সাইফুর রহমান, ডেপুটি রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) মোহাম্মদ আক্তারুজ্জামান ভূঁইয়া ও সহকারী রেজিস্ট্রার (বিচার) মো. মিজানুর রহমান।

মঙ্গলবার (২ জুন) রাতে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবরের সই করা ওই বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, উপযুক্ত বিষয়ে নির্দেশিত হয়ে জানানো যাচ্ছে যে দেশব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ রোধকল্পে সামাজিক দূরত্ব বজায় রাখা নিশ্চিতকরণ ও শারীরিক উপস্থিতি ব্যতিরেকে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে বিচারকার্য পরিচালনার লক্ষ্যে ৩০ মে দেওয়া বিজ্ঞপ্তিতে প্র্যাকটিস নির্দেশনা জারি করা হয়। উদ্ভূত পরিস্থিতিতে সরকার কর্তৃক সময়ে সময়ে জারিকৃত স্বাস্থ্যবিধি বাধ্যতামূলকভাবে অনুসরণ করা হচ্ছে কি না, তা পর্যবেক্ষণ করা আবশ্যক।

কোভিড-১৯–এর লক্ষণ, উপসর্গ নিয়ে অসুস্থ বিচারক এবং সহায়ক কর্মকর্তা-কর্মচারীগণকে স্থানীয় স্বাস্থ্যসেবা বিভাগের সঙ্গে দ্রুত যোগাযোগ করে স্বাস্থ্যসেবা নিশ্চিত করা আবশ্যক।

এ বিষয়ে প্রতিটি জেলার দায়িত্বপ্রাপ্ত জেলা জজ-মহানগর দায়রা জজ ও চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট-চিফ ম্যাট্রোপলিটন ম্যাজিস্ট্রেট বিভিন্ন স্তরের বিচারকদের সমন্বয়ে মনিটরিং কমিটি গঠন করবেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, অধস্তন আদালতের বিচারকগণের ও সহায়ক কর্মকর্তা-কর্মচারীদের শারীরিক অবস্থা এবং ভার্চ্যুয়াল শুনানির মাধ্যমে আদালত পরিচালনায় যেকোনো সমস্যা সার্বক্ষণিক মনিটরিংসহ প্রয়োজনীয় পরামর্শ প্রদান, সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ অন্যান্য বিষয়ে সমন্বয়ের জন্য অত্র কোর্টের কর্মকর্তাগণের সমন্বয়ে কমিটি গঠন করা হলো।

করোনা কোভিড কোর্ট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর