Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কার্যতালিকা থেকে বাদ ৬০ ভাগ বেশি বাস ভাড়া ঠেকাতে দায়ের করা রিট


৪ জুন ২০২০ ১৬:৪৫

ঢাকা: গণপরিবহনে ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধি করে জারি করা প্রজ্ঞাপন চ্যালেঞ্জ করে দায়ের করা রিটটি কার্যতালিকা থেকে বাদ দিয়েছেন হাইকোর্ট। যৌক্তিকভাবে সব পক্ষের সঙ্গে আলোচনা করে বাস ভাড়া বাড়ানো হয়েছে বলে রাষ্ট্রপক্ষ আদালতকে জানালে আদালত এ আদেশ দেন।

বৃহস্পতিবার (৪ জুন) বিচারপতি ওবায়দুল হাসানের হাইকোর্টের ভার্চুয়াল বেঞ্চ মামলাটি তালিকা থেকে বাদ দেন।

আদালতের আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন রিটকারি আইনজীবী হুমায়ন কবির পল্লব। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

পরে রিটকারী আইনজীবী জানান, আজ রিটটি শুনানি হয়েছে। শুনানি শেষে আদালত রিটটি কার্যতালিকা থেকে বাদ দিয়েছেন।

৬০ শতাংশ বাস ভাড়ার বৃদ্ধির বৈধতা চ্যালেঞ্জ করে গত ১ জুন হাইকোর্টে রিটটি দায়ের করেন আইনজীবী হুমায়ন কবির পল্লব।

পরে আইনজীবী বলেছিলেন, গণপরিবহনে দেশের সাধারণ মানুষেরা যাতায়াত করে। যাদের প্রাইভেট গাড়ি নেই। অনেক অর্থের মালিক নয় এমন সাধারণ লোকেরাই গণপরিবহনে যাতায়াত করে। দেশের এই পরিস্থিতিতে কোনো যুক্তিতে ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধি করা হয়েছে। যেখানে সাধারণ মানুষের আয় রোজগার বন্ধ। এ অবস্থায় প্রজ্ঞাপনটি স্থগিত চাওয়া হয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) প্রস্তাবের পরিপ্রেক্ষিতে করোনাভাইরাস পরিস্থিতিতে গণপরিবহনের ভাড়া ৬০ শতাংশ বাড়িয়েছে সরকার। বিআরটিএ প্রস্তাব দিয়েছিল ৮০ শতাংশ ভাড়া বাড়ানোর। সেই প্রস্তাবে কাঁটছাট করে ৬০ শতাংশ ভাড়া বাড়িয়ে রোববার (৩১ মে) প্রজ্ঞাপন জারি করে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। ১ জুন থেকে ঢাকা মহানগর ও পার্শ্ববর্তী এলাকা এবং চট্টগ্রাম মহানগরসহ দেশের সকল আন্তঃজেলা রুটে বাড়তি এই ভাড়া কার্যকর করার কথা বলা হয়েছে।

বিজ্ঞাপন

৬০ শতাংশ কার্য তালিকা ভাড়া

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর