Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এখনও ঝুঁকিমুক্ত নন ডা. জাফরুল্লাহ


৭ জুন ২০২০ ২১:৩৪

ঢাকা: নভেল করোনাভাইরাসে আক্রান্ত গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী এখনও ঝুঁকিমুক্ত নন। তবে গত ২৪ ঘণ্টায় তার শারীরিক অবস্থার অবনতি হয়নি; স্থিতিশীল রয়েছে। স্বাভাবিক অক্সিজেনে তিনি শ্বাস নিতে পারছেন।

রোববার (৭ জুন) সন্ধ্যায় গণস্বাস্থ্য নগর হাসপাতাল সূত্রে এসব তথ্য জানা গেছে। সূত্র জানায়, গত ২৪ ঘণ্টায় ডা. জাফরুল্লাহ চৌধুরী শারীরিক অবস্থার খুব একটা উন্নতি হয়নি, আবার অবনতিও ঘটেনি। অধ্যাপক ডা. মামুন মুস্তাফি ও অধ্যাপক ডা. নজীবরের তত্ত্বাবধানে তিনি চিকিৎসা নিচ্ছেন।

ডা. জাফরুল্লাহ চৌধুরীর শারীরিক অবস্থা সম্পর্কে জানতে চাইলে ‘জিআর কোভিড-১৯ ডট ব্লোট’ প্রকল্পের কো-অর্ডিনেটর ডা. মুহিব উল্লাহ খোন্দকার সারাবাংলাকে বলেন, ‘ক্রিটিক্যাল বাট স্টাবল। ব্রিদিং অন নরমাল ফ্লো অক্সিজেন।’

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস বাংলাদেশে আসার আগেই গত ফেব্রুয়ারি মাসে জাতিকে সুসংবাদ শোনান ডা. জাফরুল্লাহ চৌধুরী। তিনি জানান, গণবিশ্বাবিদ্যালয় অনুজীব বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. বিজন কুমার শীলের নেতৃত্বে একদল বিজ্ঞানী করোনাভাইরাস শনাক্তে কিট আবিষ্কার করেছেন।

এরপর কিটের ‘কাঁচামাল’ রিএজেন্ট আমদানির অনুমতি জন্য ঔষধ প্রশাসনে দৌড়াদৌড়ি, কিটের স্যাম্পল পরীক্ষার জন্য নভেল করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির রক্তের নমুনার জন্য জাতীয় রোগতত্ত্ব রোগ নির্ণয় ও গবেষণা ইনিস্টটিউটে (আইডিসিআর) ছোটাছুটি করেছেন। সরকার ও বিদেশি সংস্থার কাছে কিটের স্যাম্পল হস্তান্তরের জন্য নানা আয়োজন, কিটের সিআরও বা এক্সটার্নাল ভ্যালিডেশনের অনুমোদনের জন্য স্বাস্থ্য অধিদফতর ও ওষুধ প্রশাসনের কাছে ধরনা দেওয়ার কাজও করতে হয়েছে তাকে। এরপর এক্সটার্নাল ভ্যালিডেশনের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) কর্তৃপক্ষের সঙ্গে দেন-দরবার করতে করতে নিজেই করোনা আক্রান্ত হয়ে পড়েন ডা. জাফরুল্লাহ চৌধুরী।

গত ২৪ মে গণস্বাস্থ্যের কিটে করোনা শনাক্ত হয় ডা. জাফরুল্লাহ চৌধুরীর। ২৭ মে ল্যাব টেস্টেও করোনা পজিটিভ আসে তার। এর তিন দিন পর ৩১ মে জাফরুল্লাহ চৌধুরীর স্ত্রী শিরিন হক ও পুত্র বারীশ হাসান চৌধুরী করোনা পজিটিভ শনাক্ত হন।

ডা. জাফরুল্লাহ চৌধুরী তার নিজের হাতে গড়া ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালে ব্রিগেডিয়ার অধ্যাপক ডা. মামুন মুস্তাফি ও অধ্যাপক ডা. নাজিব মোহম্মদের তত্ত্বাবধানে চিকিৎসাধীন আছেন। তার স্ত্রী ও পুত্র বাসায় আইসোলেশনে আছেন।

আরও পড়ুন-

ডা. জাফরুল্লাহ’র রোগমুক্তি ঐক্যফ্রন্টের

ডা. জাফরুল্লাহ’র রোগমুক্তি কামনা করেছেন ফখরুল

‘আমি ইমপ্রুভ করছি’— সারাবাংলাকে ডা. জাফরুল্লাহ

‘বিবেকের বাতিঘর ডা. জাফরুল্লাহর সুচিকিৎসা নিশ্চিত করুন’

জাফরুল্লাহ’র জন্য ফুল-ফল পাঠালেন, ফোনে কথা বললেন খালেদা

করোনা গণস্বাস্থ্য কেন টপ নিউজ ডা. জাফরুল্লাহ চৌধুরী শারীরিক অবস্থা


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর