Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বেসরকারি হাসপাতালের আইসিইউ অধিগ্রহণের নির্দেশনা চেয়ে রিট


৭ জুন ২০২০ ২১:৪৮

ঢাকা: বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) এই সময়ে দেশের সব বেসরকারি হাসপাতালের আইসিইউ সরকারিভাবে অধিগ্রহণের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। একইসঙ্গে করোনা মোকাবিলায় অনলাইনে সেন্ট্রাল বেড ব্যুরো চালুরও নির্দেশান চাওয়া হয়েছে।

রোববার (৭ জুন) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ডেপুটি রেজিস্ট্রার ডা. আব্দুল আল মামুনের পক্ষে আইনজীবী অ্যাডভোকেট ইয়াদিয়া জামান রিটটি দায়ের করেন।

আইনজীবী ইয়াদিয়া জামান সারাবাংলাকে বলেন, দিন দিন করোনা পরিস্থিতি ভয়ানক হচ্ছে। করোনা রোগীদের জন্য আইসিইউ সবচেয়ে গুরুত্বপূর্ণ। বিষয়টি বিবেচনায় নিয়ে এরই মধ্যে ভারতের তিনটি প্রদেশে প্রয়োজন অনুযায়ী প্রাইভেট হসপিটাল অধিগ্রহণ করেছে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা দফতর। বিষয়টি উল্লেখ করে বাংলাদেশেও সব প্রাইভেট হাসপাতালের আইসিইউ অধিগ্রহণ করতে সরকারের প্রতি নির্দেশনা চেয়ে আবেদন করা হয়েছে। একই সঙ্গে সেন্ট্রাল বেড ব্যুরো চালুরও নির্দেশনা চাওয়া হয়েছে।

সেন্ট্রাল বেড ব্যুরো’র ধারণাটি ব্যাখ্যা করে এই আইনজীবী বলেন, সারাদেশে কোন হাসপাতালে কয়টি বেড খালি আছে, কোথায় খালি নেই— তার সব তথ্য এক জায়গায় থাকবে। এ ব্যবস্থা চালু থাকলে রোগী ভর্তির আগেই স্বজনরা জানতে পারবেন, কোথায় বেড খালি আছে। এতে করে রোগী নিয়ে রাস্তায় রাস্তায় ঘুরতে হবে না।

রিটে স্বাস্থ্য সচিব, পরিকল্পনা মন্ত্রণালয় সচিব এবং ঢাকা ও চট্টগ্রামের জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট ছয় জনকে বিবাদী করা হয়েছে। বিচারপতি এম ইনায়েতুর রহিমের হাইকোর্ট বেঞ্চে রিটটির শুনানি হবে বলে জানা গেছে।

আইনজীবী অ্যাডভোকেট ইয়াদিয়া জামান আইসিইউ আইসিইউ অধিগ্রহণ ডা. আব্দুল আল মামুন বিএসএমএমইউ ডেপুটি রেজিস্ট্রা বেসরকারি হাসপাতাল হাইকোর্টে রিট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর