Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কিউবায় করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে: প্রেসিডেন্ট


৮ জুন ২০২০ ২১:২৬

নভেল করোনাভাইরাস সংক্রমণে সৃষ্ট বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এর কারণে উদ্ভূত জনস্বাস্থ্য পরিস্থিতি কিউবা সরকারের নিয়ন্ত্রণে রয়েছে বলে জানিয়েছেন কিউবার প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ ক্যানেল। সেইসুত্রে, আগামী সপ্তাহে লকডাউন প্রত্যাহারের ইঙ্গিতও দিয়েছেন তিনি। খবর এএফপি।

এদিকে, কিউবায় সর্বশেষ আট দিনে কোভিড-১৯ আক্রান্ত হয়ে কেউ মারা যায়নি। দেশটির মোট এক কোটি ১২ লাখ লোকের মধ্যে মাত্র দুই হাজার ২০০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৮৩ জনের। সুস্থ হয়েছেন এক হাজার ৮৬২ জন। দেশটিতে এখন মাত্র ২৪৪ জন করোনা আক্রান্ত রয়েছেন।

বিজ্ঞাপন

এমন পরিস্থিতিতে করোনাভাইরাসের গণসংক্রমণ ঠেকাতে আরোপিত লকডাউন ধাপে ধাপে তুলে নেওয়ার সুযোগ তৈরি হয়েছে বলে জানান কিউবার প্রেসিডেন্ট। দেশটির গণমাধ্যমগুলো জানিয়েছে, আগামী সপ্তাহে লকডাউন প্রত্যাহারের আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হতে পারে।

তবে প্রেসিডেন্ট বলেন, এ অবস্থায় আত্মতুষ্টিতে ভোগার কোনো সুযোগ নেই। কারণ মে মাসের ২৮ তারিখ থেকে নতুন সংক্রমণ বেড়েছে। চলতি সপ্তাহেও পূর্বের তুলনায় সংক্রমণ বেড়েছে। তবে কিউবা এই বৈশ্বিক মহামারির একেবারে শেষ পর্যায়ে পৌঁছে গেছে।

দিয়াজ ক্যানেল বলেন, কিউবায় এখনও স্কুল ও সীমান্ত বন্ধ রয়েছে। গণপরিবহন বন্ধ এবং বাইরে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। এভাবেই আমরা বৈশ্বিক মহামারি থেকে বাঁচতে শেষভাগের লড়াই চালিয়ে যেতে চাই।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের আরোপ করা কয়েক দশকের অবরোধে দেশটির ক্ষতিগ্রস্ত অর্থনীতি মূলত পর্যটন ও রফতানিমুখী বাণিজ্যের ওপর নির্ভরশীল। তাই দীর্ঘ লকডাউন চালিয়ে যাওয়া দেশটির অর্থনৈতিক বাস্তবতায় সহজ নয়। ইতোমধ্যেই, লকডাউনের কারণে কিউবায় খাদ্য ও জ্বালানি সংকট দেখা দিয়েছে এবং বহুমাত্রিক দুর্ভোগে পড়েছেন লাখ লাখ মানুষ।

বিজ্ঞাপন

কিউবা কোভিড-১৯ নভেল করোনাভাইরাস লকডাউন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর