Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সীমিত আকারে হজ পালনের ইঙ্গিত সৌদি সরকারের


১০ জুন ২০২০ ০২:১৬

ঢাকা: এবার বড় পরিসরে হজ পালন না করার ইঙ্গিত দিয়েছে সৌদি আরব সরকার। দেশটির নির্ভরযোগ্য সূত্র গণমাধ্যমকে জানিয়েছে, মহামারি করোনাভাইরাসের প্রার্দুভাবে চলতি বছরে সীমিত আকারে হজ পালন হতে পারে। সেক্ষেত্রে বয়স্করা এ বছর হজ পালনের অনুমতি পাবেন না।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, সৌদি আরবে বিভিন্ন দেশ থেকে প্রতিবছর বিপুলসংখ্যক মানুষ হজ পালন করে থাকেন। এ বছর করোনাভাইরাস পরিস্থিতির কারণে মোট হজযাত্রীর ২০ শতাংশ হজ পালনের অনুমতি পেতে পারেন।

গত কয়েক বছরের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, প্রতিবছর বিশ্বের বিভিন্ন দেশের অন্তত ২৫ লাখ ধর্মপ্রাণ মুসলমান হজ করতে সৌদি আরবে যান। এ বছর তার ২০ শতাংশ, অর্থাৎ লাখ পাঁচেক হজযাত্রী হজ পালনের অনুমতি পেতে পারেন। সৌদি কর্মকর্তারা বলছেন, এই পাঁচ লাখ হজযাত্রীর মধ্যে বয়স্করা সুযোগ পাবেন না। যারা অনুমতি পাবেন, তাদেরও বাড়তি স্বাস্থ্য পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে।

বিশ্বের অন্যান্য দেশের মতো সৌদি আরবেও করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়েছে। দেশটিতে প্রায় এক লাখ মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। আর করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা সাড়ে সাতশ’রও বেশি। ফলে অন্য দেশগুলোর মতো সৌদি আরবও সতর্ক অবস্থায় রয়েছে।

এদিকে, বাংলাদেশ থেকে হজ পালনের উদ্দেশ্যে ৬৫ হাজার ৫১২ জন নিবন্ধন করে অপেক্ষা করছেন। এই সংখ্যা অন্যান্য বছরের তুলনায় অনেক কম। সবশেষ ২০১৯ সালেও সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২৬ হাজার ৯২৩ জন বাংলাদেশি হজ পালনের সুযোগ পেয়েছেন। এ বছর করোনাভাইরাস পরিস্থিতিতে একাধিকবার সময় বাড়িয়েও খুব বেশি মানুষের কাছ থেকে সাড়া মেলেনি।

বর্তমান পরিস্থিতিতে ধর্ম মন্ত্রণালয় বলছে, সৌদি আরব সরকারে অনুমতি মিললেই হজযাত্রার আয়োজন করবে তারা। এ বছর আদৌ হজ হবে কি না, সে শঙ্কা থেকেই মন্ত্রণালয় খুব বেশি এগোতেও পারছে না। রয়টার্সের খবর অনুযায়ী সৌদি সরকার সবুজ সংকেতের ইঙ্গিত দিলে আগামী মাসখানেক সময় মন্ত্রণালয়, হজ অ্যাসোসিয়েশন ও ট্রাভেল এজেন্সিগুলোর ভীষণ ব্যস্ততায় কাটবে, সন্দেহ নেই।

এবার চাঁদ দেখা সাপেক্ষে ৩০ জুলাই হজ অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে।

টপ নিউজ সীমিত আকারে হজ সৌদি আরব সরকার হজ হজযাত্রা হজযাত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর