Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনার ব্যাপারে কত কী এখনো আমাদের ‘অজানা’: ডব্লিউএইচও


১০ জুন ২০২০ ১৬:১৬

উপসর্গহীন আক্রান্তদের থেকে করোনা না ছড়ানোর – বিষয়টি নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) জড়িয়ে যে খবর আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে প্রকাশ করা হয়েছে, তা সংস্থাটির কোনো আনুষ্ঠানিক পর্যবেক্ষণের ফলাফল নয়। এছাড়াও, ইতিহাসের প্রথম এই বৈশ্বিক মহামারি নিয়ে অনেক কিছুই এখনো আমাদের ‘অজানা’ – বলে জানিয়েছেন ডব্লিউএইচও’র জরুরি পরিস্থিতি মোকাবিলা বিভাগের প্রধান মাইক রায়ান। খবর ওয়াশিংটন পোস্ট।

এর আগে, ৮ জুনের মিডিয়া ব্রিফিংয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) পক্ষ থেকে তাদের একজন শীর্ষ দায়িত্বশীল এক সাংবাদিকের প্রশ্নের উত্তর দিতে গিয়ে যা বলেছিলেন, সেই বক্তব্য নিয়ে ব্যাপক বৈজ্ঞানিক বিতর্ক তৈরি হয়।

এর পর, মঙ্গলবার (৯ জুন) ২৪ ঘণ্টার কম সময়ের ব্যবধানে আরেক বিশেষ সংবাদ সম্মেলন আয়োজন করে ওই বক্তব্যের ব্যাপারে নিজেদের অবস্থান পরিষ্কার করল ডব্লিউএইচও।

প্রসঙ্গত, সংস্থাটির কোভিড-১৯ রেসপন্স টিমের টেকনিক্যাল লিড মারিইয়া ফন কেরকভ বলেছিলেন, বিশ্বজুড়ে উপসর্গহীন (অ্যাসিম্পটোমিক) করোনা আক্রান্তদের মাধ্যমে ভাইরাসটি অন্যদের মধ্যে সংক্রমণের ইতিহাস বিরল।

এদিকে, বিশেষ সংবাদ সম্মেলনে ডব্লিউএইচও’র কোভিড-১৯ রেসপন্সের ওই প্রধান মঙ্গলবার (৯ জুন) আবার বলেছেন, উপসর্গহীন করোনা আক্রান্তরাও কোভিড-১৯ বৈশ্বিক মহামারির সংক্রমণ ঘটাচ্ছেন। কিন্তু সে ব্যাপারে তাদের কাছে তথ্য আছে সীমিত। গত সংবাদ সম্মেলনে ওই প্রশ্ন তোলা সাংবাদিক তাকে ‘বিরল’ বলার দিকে প্রভাবিত করেছেন। তবে তিনি ডব্লিউএইচও’র রেফারেন্সে কোনো তথ্য দেন নি। এ ব্যাপারে সংস্থাটি নতুন করে কোনো সিদ্ধান্তে পৌঁছায় নি।

উপসর্গহীন করোনা সংক্রমণ কোভিড-১৯ নভেল করোনাভাইরাস বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর