বিজ্ঞাপন

উপসর্গহীন করোনা আক্রান্তদের থেকে সংক্রমণ বিরল: ডব্লিউএইচও

June 9, 2020 | 3:40 pm

আন্তর্জাতিক ডেস্ক

নভেল করোনাভাইরাসের সংক্রমণে সৃষ্ট বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এ উপসর্গহীন (অ্যাসিম্পটোমিক) আক্রান্তদের মাধ্যমে অন্যান্যদের মধ্যে করোনা সংক্রমণের ঘটনা খুবই বিরল বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বৈশ্বিক করোনা সংক্রমণ পরিস্থিতি নিয়ে ডব্লিউএইচও’র নিয়মিত মিডিয়া ব্রিফিংয়ে সোমবার (৮ জুন) এ তথ্য জানিয়েছেন সংস্থাটির কোভিড-১৯ রেসপন্স টিমের টেকনিক্যাল লিড মারিয়া ফন কেরকভ।

বিজ্ঞাপন

এর আগে ডব্লিউএইচও’র পক্ষ থেকে বলা হয়েছিল, নভেল করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তির উপসর্গ থাকুক বা না থাকুক উভয়ই উচ্চ সংক্রমণক্ষম অবস্থায় থাকবেন। সেইসূত্রে, কঠোরভাবে শারীরিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে চলার প্রসঙ্গ জোরালভাবে আলোচনায় এসেছিল।

এরপর, সোমবার (৮ জুন) উপসর্গহীন করোনা আক্রান্তদের ব্যাপারে নিজেদের আগের অবস্থান বদল করলো ডব্লিউএইচও।

এদিকে কোভিড-১৯ রেসপন্স টিমের টেকনিক্যাল লিড মারিয়া বলেছেন, বিভিন্ন দেশ থেকে প্রচুর পরিমাণ কেস হিস্ট্রি এসে তাদের কাছে জমা হয়েছে। সেইসব করোনা আক্রান্তদের পরিক্রমা পর্যবেক্ষণ করে তারা ওই সিদ্ধান্তে উপনীত হয়েছে। বিশ্বজুড়ে যাদের মধ্যে উপসর্গহীন করোনাভাইরাস শনাক্ত করা হয়েছে, তাদের ‘ক্লোজ কনটাক্ট ট্রেসিং’ করে দেখা গেছে ভাইরাসটি সংক্রমিত হয়নি।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, বিশ্বের বিভিন্ন দেশের কর্ণধারদের এখন উচিত টেস্টের পরিমাণ বাড়িয়ে দেওয়া। আক্রান্ত ব্যক্তির দ্রুত আইসোলেশন নিশ্চিত করা এবং তার সংস্পর্শে আসা ব্যক্তিদের দ্রুত টেস্টের আওতায় এনে নিশ্চিত হওয়া।

অন্যদিকে, বিশ্বজুড়ে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির ক্রমাবনতির ব্যাপারে সবাইকে সতর্ক করেছেন ডব্লিউএইচও’র ডিরেক্টর জেনারেল (ডিজি) টেড্রোস আধানম গেব্রেইসাস।

ডব্লিউএইচও’র ডিজি বলেন, সর্বশেষ দশদিনে দৈনিকই লক্ষাধিক মানুষ আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। একদিনের রেকর্ড পরের দিনে ভেঙে যাচ্ছে। তাই, রাষ্ট্রীয় কর্তৃপক্ষকে জনস্বাস্থ্যের ব্যাপারে দায়িত্বশীল আচরন করতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন