Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আর্জেন্টিনায় করোনা সংক্রমণ পরিস্থিতির অবনতি, ফের লকডাউন


১১ জুন ২০২০ ১৫:০৬

নভেল করোনাভাইরাস সংক্রমণে সৃষ্ট বৈশ্বিক মহামারি কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা দৈনিকই আশঙ্কাজনকভাবে বাড়তে থাকায়, আর্জেন্টিনায় ফের ‘কঠোর’ লকডাউন আরোপ করতে যাচ্ছেন দেশটির প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেস। বুধবার (১০ জুন) স্থানীয় এক বেতারে তিনি এ ঘোষণা দেন। খবর সিনহুয়া নিউজ।

এর আগে, মার্চের ২০ তারিখ থেকে জুনের ২৮ তারিখ পর্যন্ত আর্জেন্টিনাজুড়ে লকডাউন আরোপ করা হয়েছিল। পরে, লকডাউন দীর্ঘায়িত হওয়ার কারণে দেশটির বিভিন্নখাতে ‘অসন্তোষ’ তৈরি হচ্ছে এমন তথ্যের ভিত্তিতে লকডাউন শিথিল করে নেন প্রেসিডেন্ট।

বিজ্ঞাপন

এ ব্যাপারে তিনি বলেন, ওই সিদ্ধান্ত এখন আমাদের দেশের জন্য ‘হিতে বিপরীত’ হয়ে দাঁড়িয়েছে। আমরা এখনো করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে জয়ী হতে পারিনি। আমরা ঝুঁকিপূর্ণ সময়ে লকডাউন শিথিল করে নিজেদের বিপদ ডেকে এনেছি।

এদিকে, লকডাউন শিথিল করে নেওয়ার দশদিনের মাথায় মঙ্গলবার (৯ জুন) আর্জেন্টিনায় এক হাজার ১৪১ জন আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। মার্চের ৩ তারিখে দেশটিতে প্রথম করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হওয়ার পর থেকে – এই প্রথম সহস্রাধিক আক্রান্ত পাওয়া গেলো।

এই ঘটনা স্মরণ করিয়ে দিয়ে ওই বেতার ভাষণে প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেস বলেন, সংক্রমণের গতি দেখে ধরে নেওয়া যায়, আমরা সংক্রমণের শীর্ষে (ফেজ-ওয়ান) উঠতে যাচ্ছি। তাই এই পরিস্থিতিতে একমাত্র করনীয় ‘টোটাল’ লকডাউন। আমরা তাই করবো।

অন্যদিকে, আর্জেন্টিনায় বৈশ্বিক মহামারি কোভিড-১৯ সংক্রমণের দিক থেকে সবচেয়ে ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে রাজধানী বুয়েন্স আয়ারস। তাই, রাজধানীসহ দেশটির ১৫ শতাংশ এলাকায় (ফেজ-থ্রি সংক্রমণ) লকডাউন ও বাকি ৮৫ শতাংশ অঞ্চলে বাধ্যতামূলক শারীরিক দূরত্ব মেনে স্বাভাবিক কার্যক্রমের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। সেইসব নির্দেশনা বাতিল করে অচিরেই কঠোর লকডাউনের ঘোষণা জারি করবেন প্রেসিডেন্ট।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশ থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসে বৃহস্পতিবার (১১ জুন) পর্যন্ত আর্জেন্টিনায় আক্রান্ত হয়েছেন ২৫ হাজার ৯৮৭ জন, মৃত্যু হয়েছে ৭৩৫ জনের এবং চিকিৎসা নিয়ে নিয়মিত জীবনে ফিরেছেন সাত হাজার ৯৯১ জন।

আর্জেন্টিনা কোভিড-১৯ টপ নিউজ নভেল করোনাভাইরাস প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেস ফের লকডাউন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর