Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘আমিষের চাহিদা মেটাতে প্রয়োজনে বিদেশ থেকে মাছের পোনা এনে চাষ’


১১ জুন ২০২০ ১৮:০৭

ঢাকা: দেশের মানুষের আমিষের চাহিদা মেটাতে প্রয়োজনে বিদেশ থেকে মাছের পোনা এনে চাষ করার কথা জানিয়েছেন মৎস ও প্রাণী সম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। তিনি বলেন, স্বাদু পানি ও লবণাক্ত পানির যেসব মাছ দেশের পরিবেশ নষ্ট করবে না বরং মানুষের পুষ্টি যোগাবে এবং যা কোনভাবেই ক্ষতিকর নয়, সে জাতীয় মাছের প্রজাতি দেশের বাইরে থেকেও এনে দেশে আমরা বিস্তার করবো।

বৃহস্পতিবার ( ১১ জুন) রাজধানীর মিরপুরে জাতীয় চিড়িয়াখানার লেকে পোনা মাছ অবমুক্তকরণ শেষে এসব কথা বলেন মন্ত্রী। তিনি বলেন, দেশের প্রত্যন্ত অঞ্চলে যার ছোট পুকুর আছে, ভরাট জলাশয় আছে, যাদের মাছের খামার আছে তাদেরকে আমরা সহযোগিতা করছি। বিভিন্ন কৌশলগত অবস্থান নিয়ে প্রায় ৬৫ প্রকারের মাছের প্রজনন ও জাত বৃদ্ধির উদ্যোগ নিয়েছি। দেশের হারিয়ে যাওয়া মাছগুলো আধুনিক খামার ব্যবস্থা ও আধুনিক প্রজনন ব্যবস্থার মাধ্যমে নতুন করে নিয়ে আসছি। দেশে নিজস্ব প্রজাতির মাছ এখন বাজারে পাওয়া যাচ্ছে।

মাছ হবে দ্বিতীয় প্রধান বৈদেশিক মুদ্রা অর্জনকারী সম্পদ জাতির জনক বঙ্গবন্ধুর এই লক্ষ্য স্মরণ করে মন্ত্রী আরও বলেন, সেই স্বপ্ন বাস্তবায়নে আমরা কাজ করছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর কর্মসূচি নিয়েছেন বাংলাদেশের প্রতিটি মানুষের আমিষ ও পুষ্টির চাহিদা পূরণে যেন কোন ঘাটতি না থাকে। পুষ্টির সরবরাহের জন্য উৎপাদন প্রক্রিয়া বৃদ্ধি করাসহ উৎপাদনের সাথে সম্পৃক্ত খামারিদের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা দেয়া হচ্ছে।

পোনা মাছ অবমুক্তকরণ শেষে মন্ত্রী জাতীয় চিড়িয়াখানা ঘুরে দেখেন, বিভিন্ন প্রাণীর খোঁজ-খবর নেন এবং সংশ্লিষ্টদের দিক-নির্দেশনা প্রদান করেন।

উল্লেখ্য, মুক্ত জলাশয়ে মাছের পোনা অবমুক্তকরণ মৎস্য উৎপাদন বৃদ্ধির অন্যতম কার্যকর পদ্ধতি বিধায় মৎস্য অধিদপ্তর প্রতিবছর প্রাতিষ্ঠানিক ও উন্মুক্ত জলাশয়ে মাছের পোনা অবমুক্ত করে থাকে। এ ধারাবাহিকতায় জাতীয় চিড়িয়াখানার উত্তর ও দক্ষিণ লেকের ৩২ একর আয়তনের জলাশয়ে বৃহস্পতিবার ৮০০ কেজি পোনা মাছ অবমুক্ত করা হয়েছে। এর মধ্যে ১০-১৫ সেন্টিমিটার আকারের ২৬০ কেজি কাতলা মাছের পোনা, ২৮০ কেজি রুই মাছের পোনা এবং কালিবাউস ও মৃগেল মাছের ২৬০ কেজি পোনা অবমুক্ত করা হয়েছে। ২০১৯-২০ অর্থবছরে মৎস্য অধিদপ্তর সারাদেশের উন্মুক্ত জলাশয়ে ২০০.৬৩ মে.টন মাছের পোনা অবমুক্ত করেছে।

মৎস ও প্রাণী সম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর