Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২০২০-২১ অর্থবছরে হচ্ছে যেসব মহাসড়ক, সেতু ও মেট্রোরেল


১১ জুন ২০২০ ২০:৫৯

ঢাকা: নতুন অর্থবছরে সরকারের প্রথম টার্গেট ঢাকা-সিলেট চারলেনে উন্নীতকরণ। বহুল প্রতীক্ষিত এই সড়কটি সার্ভিস লাইনসহ চারলেনে উন্নীত করা ছাড়াও রংপুর-বুড়িমারী চারলেন, মোংলা চ্যানেলের ওপর সেতু নির্মাণ, ময়মনসিংহে ব্রহ্মপুত্র নদীর ওপর কেওয়াটখালী সেতু নির্মাণ এবং সিলেট-তামাবিল মহাসড়ক চারলেনে উন্নীতকরণ কার্যক্রম শুরুর প্রস্তাব হবে।

বৃহস্পতিবার (১১ জুন) বিকেলে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে উত্থাপিত ২০২০-২১ অর্থবছরের বাজেট বক্তৃতায় এ ঘোষণা দেন।

প্রস্তাবিত বাজেটে বলা হয়, ঢাকা মহানগরীসহ ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার জন্য পরিকল্পিত ও সমন্বিত আধুনিক গণপরিবহন ব্যবস্থা গড়ে তোলার লক্ষে Revised Strategic Transport Plan (2015-35) বাস্তবায়ন চলমান রয়েছে। এর আওতায় উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত বাংলাদেশের প্রথম মেট্রোরেল নেটওয়ার্ক (MRT Line-6) এবং হযরত শাহজালাল বিমানবন্দর হতে গাজীপুর পর্যন্ত বাস র‌্যাপিড ট্রানজিট বা বিআরটি-৩ নির্মাণের কাজ পুরোদমে এগিয়ে চলছে।

আরও দুটো মেট্রোরেল নেটওয়ার্ক (MRT Line-1 & 5) বাস্তবায়নের লক্ষ্যে মূল নির্মাণকাজ আগামী অর্থবছরে শুরু হবে। এছাড়া সড়ক নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে ২ হাজার ৫৫০ কিলোমিটার মহাসড়ক মার্কিংয়ের উদ্যোগ নেওয়া হয়েছে। এর বাইরে ১ হাজার ৯৫০ কিলোমিটার মহাসড়কের ভিতরের বাঁকে দৃষ্টি প্রতিবন্ধক স্থাপনা/বৃক্ষ অপসারণ পরিকল্পনাধীন।

বাজেট বক্তৃতায় বলা হয়, ২৪ কিলোমিটার দীর্ঘ ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণকাজ খুব শিগগিরই শুরু হবে। এছাড়া গাইবান্ধা এবং জামালপুর জেলার সংযোগকারী যমুনা নদীর তলদেশে টানেল নির্মাণের লক্ষ্যে সম্ভাব্যতা সমীক্ষার উদ্যোগ নেওয়া হয়েছে। দেশের দক্ষিণাঞ্চলে পটুয়াখালী-আমতলী-বরগুনা সড়কে পায়রা নদীর ওপর, ভুলতা-আড়াইহাজার-নবীনগর সড়কে মেঘনা নদীর ওপর, বরিশাল-ভোলার সংযোগ স্থাপনে তেতুলিয়া ও কালাবদর নদীর ওপর এবং বরগুনা- পাথরঘাটা সড়কে বিষখালি নদীর ওপর ৫টি বৃহৎ সেতু নির্মাণে সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন হয়েছে এবং নির্মাণকাজ বাস্তবায়নে অর্থায়নের প্রচেষ্টা নেওয়া হচ্ছে।


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর