Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিরিয়ায় অর্থনৈতিক সংকট চরমে, প্রধানমন্ত্রী বরখাস্ত


১২ জুন ২০২০ ০৯:৪১

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ এক রাষ্ট্রীয় ডিক্রি জারি করে দেশটির প্রধানমন্ত্রী ইমাদ খামিশকে বরখাস্ত করেছেন। বৃহস্পতিবার (১১ জুন) নতুন প্রধানমন্ত্রী হিসেবে পানিসম্পদমন্ত্রী হুসেইন আরনউসের নাম ঘোষণা করা হয়েছে। খবর আল জাজিরা।

এদিকে, প্রধানমন্ত্রীকে বরখাস্ত করার কোনো কারণ না দর্শানো হলেও, সিরিয়ায় অর্থনৈতিক সংকট চরমে ওঠায় গণঅসন্তোষের মুখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বিশ্লেষকরা মনে করছেন।

অন্যদিকে, সিরিয়ার মুদ্রার মান নেমে যাওয়া এবং তারল্যের সংকট এত বেড়েছে যে, এক ডলাররের বিপরীতে ব্ল্যাক মার্কেটে তিন হাজার সিরিয়ান পাউন্ড বিক্রি হচ্ছে। অর্থনীতির সঙ্গে সংশ্লিষ্ট এবং সরকারের পক্ষ থেকে অভিন্ন মতামত দিয়ে বলা হয়েছে – সিরিয়ার ওপর আরোপিত মার্কিন অবরোধের কারণেই অর্থনৈতিক সংকট প্রকট হচ্ছে।

এছাড়াও, নয় বছর ধরে চলমান গৃহযুদ্ধের কারণে সিরিয়ার অর্থনৈতিক অবকাঠামো ধ্বংস্প্রাপ্ত হয়েছে। চরম সংকটের মুখোমুখি হয়ে দেশটির সাধারণ নাগরিকদের খাদ্য, বাসস্থান ও মৌলিক চাহিদা পূরণে হিমশিম খেতে হচ্ছে।

পাশাপাশি, মার্কিন অবরোধের কারণে প্রতিবেশী লেবানন ও দামাস্কাসের সঙ্গে সিরিয়ার যে বাণিজ্য চলমান ছিল কয়েকমাস যাবৎ সেগুলোও বন্ধ রয়েছে।

প্রসঙ্গত, নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়া ৬৭ বছর বয়সী আরনউস বাশার আল আসাদের দীর্ঘদিনের সঙ্গী। এর আগে, তিনি পানি সম্পদমন্ত্রী ও দক্ষিণ সিরিয়ার কুনেইত্রা এবং আজ জর প্রদেশের গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেছেন।

টপ নিউজ দামাস্কাস প্রধানমন্ত্রী বাশার আল আসাদ লেবানন সিরিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর