Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডিএনসিসি’র ১৪৭ বাড়িতে এডিসের লার্ভা, ৩ লাখ টাকা জরিমানা


১২ জুন ২০২০ ২১:৫৯

ঢাকা: বিশেষ পরিচ্ছন্নতা অভিযানের সপ্তম দিনে ১৪৭ বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা পেয়েছে ভ্রাম্যমাণ টিম। এডিস মশা নিয়ন্ত্রণের মাধ্যমে নগরবাসীকে ডেঙ্গু থেকে সুরক্ষা দিতে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এই অভিযান চালাচ্ছে।

শুক্রবার (১২ জুন) সকাল দশটা থেকে দুপুর একটা পর্যন্ত মোট ১৩ হাজার ৭৭৩টি বাড়ি, স্থাপনা, নির্মাণাধীন ভবন পরিদর্শন করে ১৪৭টিতে এডিস মশার লার্ভা পায় ডিএসসিসির পরিদর্শন টিম। এছাড়া ৯ হাজার ৭৬২টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী পরিবেশ পাওয়া যায়।

বিজ্ঞাপন

এডিস মশার লার্ভা পাওয়ায় মোবাইল কোর্টের মাধ্যমে ১৯টি মামলায় মোট ৩ লাখ ৭ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এডিসের লার্ভা পাওয়া অন্যান্য বাড়ি ও স্থাপনার মালিককে সতর্ক করে স্টিকার লাগিয়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছে ডিএসসিসির জনসংযোগ বিভাগের তথ্য কর্মকর্তা মো. আতিকুর রহমান।

তিনি জানান, গত ৬ জুন থেকে আজ পর্যন্ত এই ৭ দিনে ৫৪টি ওয়ার্ডে মোট ৯৪ হাজার ১৩৯টি বাড়ি, স্থাপনা, নির্মাণাধীন ভবন পরিদর্শন করে মোট ১ হাজার ১৩১টিতে এডিস মশার লার্ভা পাওয়া যায় এবং ৬৫ হাজার ৭৪৩টি বাড়ি/স্থাপনায় এডিস মশা বংশবিস্তার উপযোগী পরিবেশ পাওয়া যায়। এছাড়া এ ৭ দিনে মোট ১০ লাখ ৯ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

তিনি আরও জানান, চিরুনি অভিযান চলাকালে যেসব বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা কিংবা এডিস মশা বংশবিস্তার উপযোগী পরিবেশ পাওয়া যাচ্ছে, তার ছবি, ঠিকানা, মোবাইল নম্বরসহ অন্যান্য প্রয়োজনীয় তথ্য তাৎক্ষণিকভাবে একটি অ্যাপে সংরক্ষণ করা হচ্ছে। ফলে চিরুনি অভিযান শেষে ডিএনসিসির কোন কোন এলাকায় এডিস মশা বংশবিস্তার করে তার একটি ডাটাবেস তৈরি হবে। সে অনুযায়ী পরবর্তীতেও তাদের মনিটর করা সহজ হবে।

বিজ্ঞাপন

এডিস মশা ডিএনসিসি ডেঙ্গু বিশেষ পরিচ্ছন্নতা অভিযান ভ্রাম্যমাণ টিম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর