Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মোহাম্মদ নাসিমের মৃত্যুতে বস্ত্র ও পাটমন্ত্রীসহ মন্ত্রীদের শোক


১৩ জুন ২০২০ ১৫:৪০

ঢাকা: আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের মৃত্যুতে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীকসহ মন্ত্রিসভার সদস্যরা গভীর শোক জানিয়েছেন। তার মৃত্যুতে বাংলাদেশ একজন মুক্তিযোদ্ধা ও দক্ষ রাজনীতিবিদ হারালো বলে মন্তব্য করেছেন তারা। আর প্রয়াণকে দেশের জন্য অপূরণীয় ক্ষতি অভিহিত করে মোহাম্মদ নাসিমের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন মন্ত্রীরা।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রাজধানীর শ্যামলীতে বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে ভর্তি হয়েছিলেন মোহাম্মদ নাসিম। চিকিৎসাধীন অবস্থায় স্ট্রোক করেন তিনি। এরপর অস্ত্রেপচার সফল হলেও তার শারীরিক অবস্থা সংকটাপন্ন ছিল বলে জানিয়েছিলেন চিকিৎসকরা। তাকে ভেন্টিলেশনে রাখা হয়েছিল। শনিবার (১৩ জুন) সকাল ১১টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

আরও পড়ুন- ক্যাপ্টেন মনসুরের পথ ধরেই রাজনৈতিক কিংবদন্তি নাসিম

সাবেক মন্ত্রী মুক্তিযোদ্ধা মোহাম্মদ নাসিমের মৃত্যুতে গভীর শোক জানিয়ে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক এক শোকবার্তায় বলেন, মোহাম্মদ নাসিমের মৃত্যুতে বাংলাদেশের রাজনীতিতে যে বিশাল শূন্যতা তৈরি হয়েছে, তা কখনো পূরণ হওয়া সম্ভব নয়। তার পিতা শহিদ ক্যাপ্টেন এম মনসুর আলী ছিলেন বাংলাদেশের মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর এবং জাতীয় চার নেতার একজন। পিতার যোগ্য উত্তরসূরী হিসেবে বাংলাদেশকে একটি স্বাধীন, স্বার্বভৌম রাষ্ট্রগঠনসহ সব গণতান্ত্রিক আন্দোলনে তার অগ্রণী ভূমিকা বাঙালি জাতি চিরকাল স্মরণে রাখবে।

গোলাম দস্তগীর গাজী আরও বলেন, ‘আমি ব্যক্তিগতভাবে ব্যথিত ও মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি। আমি নারায়ণগঞ্জ জেলার সর্বস্তরের জনগণের পক্ষ থেকে তার পরিবার-পরিজনসহ সবাইকে গভীর সমবেদনা জানাচ্ছি।’

আরও পড়ুন- নাসিমের জানাজা রোববার সকালে, সমাহিত হবেন মায়ের কবরে

মোহাম্মদ নাসিমের মত্যুতে শোক জানিয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন,  বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ ও মুক্তিযুদ্ধ পরবর্তী রাজনৈতিক ইতিহাসের সঙ্গে ওতপ্রোতভাবে মিশে আছে মোহাম্মদ নাসিমের নাম। তার মৃত্যু বাংলাদেশের রাজনীতিতে অপূরণীয় এক ক্ষতি।  বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ ও রাজনীতির ইতিহাসে মোহাম্মদ নাসিমের নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

শোক জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, পাঁচ দশকেরও বেশি সময় ধরে রাজনীতির মাধ্যমে বাংলাদেশের জনগণের কল্যাণে অসামান্য অবদান রেখেছেন মোহাম্মদ নাসিম। সরকারের একাধিক গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ে মন্ত্রী হিসেবে সাফল্যের সঙ্গে দায়িত্ব পালন করেন তিনি। মোহাম্মদ নাসিমের মতো একজন অভিজ্ঞ ও বর্ষীয়ান রাজনীতিবিদের মৃত্যুতে বাংলাদেশ আওয়ামী লীগসহ সমগ্র জাতির অপূরণীয় ক্ষতি হলো।

আরও পড়ুন- আমি এক বিশ্বস্ত সহযোদ্ধাকে হারালাম: প্রধানমন্ত্রী

মোহাম্মদ নাসিমের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়ে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, মোহাম্মদ নাসিম ছিলেন বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ ও গত পাঁচ দশকের রাজনৈতিক ইতিহাসের এক উজ্জ্বল নক্ষত্র । আজীবন দেশ ও মানুষের সেবায় নিজেকে উৎসর্গ করেছেন জনদরদী এ মহান রাজনীতিবিদ। তার মতো একজন গুণী, অভিজ্ঞ ও বর্ষীয়ান রাজনীতিবিদের মৃত্যু দেশ ও জাতির জন্য অপূরণীয় এক ক্ষতি।

গভীর শোক ও দুঃখ জানিয়ে তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ ড. হাছান মাহমুদ তার শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার শান্তিকামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। তথ্যমন্ত্রী শোকবার্তায় বলেন, জাতীয় চার নেতার অন্যতম ক্যাপ্টেন এম মনসুর আলীর পুত্র মোহাম্মদ নাসিম আজীবন জাতির পিতার আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় অটল ছিলেন। তার বর্ণাঢ্য ও কর্মময় রাজনৈতিক জীবন এ দেশের মানুষের কাছে স্মরণীয় হয়ে থাকবে।

শোকবার্তায় জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, মোহাম্মদ নাসিম ছিলেন বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী। মহান মুক্তিযুদ্ধ ও এ দেশের রাজনীতিতে তার ভূমিকা জাতি চিরকাল কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করবে। তার মৃত্যুতে দেশ একজন নিবেদিতপ্রাণ রাজনীতিবিদকে হারালো।

বর্ষীয়ান এই রাজনীতিবিদের প্রয়াণে শোক প্রকাশ করে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, তিনি দেশ ও দেশের জনগণের জন্য আজীবন কাজ করে গেছেন। তার রাজনীতির মূল লক্ষ্য ছিল জনগণের মুক্তি ও সমৃদ্ধি। তিনি বাংলাদেশের প্রতিটি প্রগতিশীল ও গণতান্ত্রিক আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করেছেন। তার মৃত্যুতে বাংলাদেশ একজন দেশপ্রেমিক রাজনীতিবিদকে হারালো, আর জাতীয় সংসদ হারালো একজন অভিজ্ঞ পার্লামেন্টেরিয়ানকে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, ডাক ও টেলিযোগাযোগ বিষয়ক মন্ত্রী মোস্তাফা জব্বার, রেলপথ বিষয়ক মন্ত্রী মো. নূরুল ইসলাম, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম, সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ, ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্যসহ অন্যরাও মোহাম্মদ নাসিমের মৃত্যুতে শোক জানিয়েছেন।

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক বস্ত্র ও পাটমন্ত্রীর শোক মন্ত্রিসভার সদস্যদের শোক মোহাম্মদ নাসিম মোহাম্মদ নাসিমের মৃত্যু


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর