Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘চীন বা পাকিস্তানের ১ ইঞ্চি মাটিও চায় না ভারত’


১৪ জুন ২০২০ ২২:০৫

ছবি – হাফিংটন পোস্ট ইন্ডিয়া

ভারতের কেন্দ্রীয় সড়ক-মহাসড়ক পরিবহন ও ক্ষুদ্র-মাঝারি শিল্পউদ্যোগ (এসএমই) বিষয়কমন্ত্রী এবং মহারাষ্ট্র ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রভাবশালী নেতা নীতিন গডকরি বলেছেন, চীন বা পাকিস্তানের এক ইঞ্চি মাটির প্রতিও ভারতের লোভ নেই। রোববার (১৪ জুন) গুজরাটে ক্ষমতাসীন বিজেপি’র দ্বিতীয় দফা ক্ষমতায় বসার বর্ষপূর্তি উপলক্ষে ভার্চুয়াল গণসংবর্ধনায় যুক্ত হয়ে এ কথা জানিয়েছেন তিনি। খবর এনডিটিভি।

বিজ্ঞাপন

এছাড়াও ভারত রাষ্ট্রীয়ভাবে শান্তিকামী, বন্ধুত্বপূর্ণ, ঐক্যবদ্ধ এবং যৌথ অংশীদারিত্বের নীতিতে বিশ্বাস করে। আর ওই নীতির ওপর ভিত্তি করে সকলে মিলে সামনে এগিয়ে যেতে চায়।

লাদাখে উত্তেজনা, ভারত-চীন সেনা মুখোমুখি

চীন-ভারত দ্বন্দ্বে মধ্যস্থতা করতে আমেরিকা প্রস্তুত: ট্রাম্প

এমনকি, জাতীয় বা আন্তর্জাতিক নিরাপত্তা ইস্যুতে ভারত কখনোই ‘সম্প্রসারণবাদী’ (এক্সপানশনইজম) মনোভাব পোষণ করে না – এমনটাই জানিয়েছেন ভারতের ওই  কেন্দ্রীয়মন্ত্রী।

এদিকে, মোদির সরকার ভারতে দ্বিতীয় দফা ক্ষমতায় আসার বর্ষপূর্তি’র প্রাক্কালে ভারতের ওই কেন্দ্রীয়মন্ত্রী আরও জানিয়েছেন – বিজেপি সরকারের অন্যতম সফলতা হলো আন্তর্জাতিক ও জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে শান্তিপূর্ণ পরিবেশ প্রতিষ্ঠা করা।

ভারতীয় নীতিনির্ধারক পর্যায়ে কোনোকালেই ‘এক্সপানশনইজম’ না থাকার উদাহরণ দিয়ে নীতিন গডকরি বলেছেন, ভারত চাইলেই যে কোনো মুহুর্তে ভূটানকে করায়ত্ত্ব করে ফেলতে পারতো, কিন্তু তা করা হয়নি।

পাশাপাশি, ১৯৭১ সালে পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধে জিতেও বাংলাদেশকে একটি স্বাধীন রাষ্ট্র গঠন করতে দিয়েছিল ভারত। এই হলো ভারতের ঔদার্যের নমুনা – বলে মন্তব্য করেছেন নীতিন গডকরি।

অন্যদিকে, নাগপুর থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে বিজেপি নেতা নীতিন গডকরি বলেন, মাও সে তুংপন্থিদের সমস্যাই হোক বা পাকিস্তানি পৃষ্ঠপোষকতায় নাশকতাই হোক – সর্বক্ষেত্রে আমাদের সরকার শান্তিপূর্ণ পরিবেশ প্রতিষ্ঠা করতে পেরেছে।

বিজ্ঞাপন

এর আগে, লাদাখের পূর্বাঞ্চলীয় পাঙ্গন লেকে চীনের সঙ্গে ভারতের সীমান্তে ‘উত্তেজনা’ বিরাজ করছে বলে ভারতের গণমাধ্যমগুলো জানিয়েছিল।

সীমান্ত উত্তেজনা নিয়ন্ত্রণে: ভারতের সেনাপ্রধান

সিকিমে কিল-ঘুষিতে জড়ালেন চীন-ভারতের সেনারা

চীন-ভারত সীমান্ত দ্বন্দ্ব: ট্রাম্পের দাবি মন ভালো নেই মোদির

Expansionism চীন নীতিন গডকরি পাকিস্তান বাংলাদেশ ভারত ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ভূটান সম্প্রসারণবাদ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর