Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কলেজে অনলাইন ক্লাস চালু করতে ফের মাউশির নির্দেশনা


১৮ জুন ২০২০ ১৬:২৬

ঢাকা: এপ্রিল মাসে কলেজ পর্যায়ে অনলাইন ক্লাসের নির্দেশনা দিয়েছিল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। ওই সময় এটি বাস্তবায়ন সম্ভব হয়নি। এবার নতুন করে সরকারি কলেজগুলোতে আবারও একই নির্দেশনা পাঠানো হয়েছে।

বৃহস্পতিবার (১৮ জুন) মাউশি থেকে জারি করা এ নির্দেশনায় বলা হয়েছে, এবারের আদেশ অমান্য করলে প্রধানমন্ত্রীর অনুশাসন বিরোধী কাজ হবে।

নির্দেশনায় বলা হয়, ‘কোভিড-১৯ বৈশ্বিক সংকটের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। ফলে উচ্চ মাধ্যমিকসহ ডিগ্রি, অনার্সসহ সকল কোর্সের শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ পরিপ্রেক্ষিতে মাউশির পক্ষ থেকে অনলাইনে ক্লাস গ্রহণের জন্য বিজ্ঞপ্তি দেওয়া হলেও অনেক প্রতিষ্ঠান এখনও তা অনুসরণ করেনি। এটি প্রধানমন্ত্রীর অনুশাসন বিরোধী বলে মনে করা হচ্ছে।’

নির্দেশনায় আরও বলা হয়, ‘ডিজিটাল বাংলাদেশ গড়তে শিক্ষার্থীদের অনলাইনে ক্লাস গ্রহণে উদ্যেগী ভূমিকা নেওয়া একটি গুরুত্বপূর্ণ দিক। শিক্ষার্থীরা যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য প্রচলিত কারিকুলাম ও সিলেবাস অনুযায়ী সংশ্লিষ্ট বিষয়ে অনলাইনে ক্লাস গ্রহণের জন্য পুনরায় আহ্বান জানানো হয়েছে।’

অনলাইনে নেওয়া ক্লাসগুলো প্রতিষ্ঠান প্রধানদের মাধ্যমে যাচাই-বাছাইয় করে সেগুলো ddgovtcollege1@gmail.com ঠিকানায় মেইল করতে নির্দেশ দেওয়া হয়েছে। কলেজ থেকে শিক্ষকদের করা ভিডিও ক্লাসগুলো মাউশির ইউটিউব চ্যানেলে আপলোড করা হবে। এসব ক্লাসে দেশের সব শিক্ষার্থীরা উপকৃত হবে।

তবে ক্লাস নেওয়ার ক্ষেত্রে তিনটি শর্ত জুড়ে দেওয়া হচ্ছে। শর্ত তিনটি হলো- কোনো প্রকার ধর্মীয় উস্কানিমূলক, সাম্প্রদায়িক মনোভাবাপন্ন সংলাপ, ছবি বা কনটেন্ট ব্যবহার না করা; মুক্তিযুদ্ধ ও স্বাধীনত বিরোধী কোনো কর্মকাণ্ড প্রচারণা ও উপস্থাপন না করা। আরেকটি হলো- সরকার ও দেশের উন্নয়ন কর্মকাণ্ড বিরোধী কোনো বক্তব্য, সংলাপ, ছবি, কনটেন্ট ব্যবহার করা যাবে না।

কলেজে অনলাইন ক্লাস চালু টপ নিউজ নির্দেশনা মাউশি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর