Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গণজমায়েত ‘নিষিদ্ধ’ মস্কোতে ১৩ হাজার সৈন্যের প্রদর্শনী


২২ জুন ২০২০ ১৬:০৬

দ্বিতীয় বিশ্বযুদ্ধে বিজয়ের ৭৫ বছর পূর্তি উপলক্ষে বর্ণাঢ্য সামরিক প্রদর্শনী আয়োজন করতে যাচ্ছে রাশিয়া। বুধবার (২৪ জুন) রাজধানী মস্কো’র রেডস্কয়ারে অনুষ্ঠেয় ওই প্রদর্শনীতে ১৩ হাজার রুশ সৈন্য অংশ নেওয়ার কথা রয়েছে। খবর এএফপি।

তবে, গণজমায়েতের কারণে যেন সংক্রমণ সংখ্যা বৃদ্ধি না পায় সে লক্ষে, শহরে এখনও গণজমায়েত নিষিদ্ধ রয়েছে।

এ ব্যাপারে মস্কোর মেয়র সার্জেই সবিয়ানিন ও ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ জনগণকে এই সামরিক প্রদর্শনী টিভিতে দেখার অনুরোধ জানিয়েছেন।

এর আগে, মে মাসের ৯ তারিখ এই সামরিক প্রদর্শনী অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে ক্রেমলিন এই আয়োজন স্থগিত করেছিল। পরে, লকডাউন শিথিল করার প্রেক্ষাপটে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দ্রুতই নতুন করে এই আয়োজনের তারিখ ঘোষণা করেন।

পাশাপাশি, করোনাভাইরাস সংক্রমনের আশঙ্কা উপেক্ষা করেই প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার শাসন ক্ষমতা দীর্ঘায়িত করার লক্ষে রাশিয়ার সংবিধান সংস্কারের ওপর গণভোট আয়োজনের সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন। সব ঠিক থাকলে, আসছে সপ্তাহেই ওই গণভোট আয়োজিত হবে বলে জানিয়েছে ক্রেমলিন সূত্র।

প্রসঙ্গত, ওই গণভোটে বিজয়ী হলেই ২০৩৬ সাল পর্যন্ত নির্বিঘ্নে রাশিয়ার ক্ষমতায় বৈধ অধিকার তৈরি করতে পারবেন ভ্লাদিমির পুতিন।

এদিকে, বিশ্বে যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পর কোভিড-১৯ সংক্রমণ সবচেয়ে বেশি রাশিয়ায়। দেশটিতে করোনায় মোট মৃত্যু রেকর্ড করা হয়েছে আট হাজার। আক্রান্ত পাঁচ লাখ ৮০ হাজার মানুষ।

অন্যদিকে, রাশিয়ার বিরোধী দলগুলো ওই সামরিক প্রদর্শনী’র পরপরই গণভোটের দিন ঠিক করায় প্রেসিডেন্ট পুতিনের কড়া সমালোচনা করেছেন। তারা বলছেন, সামরিক প্রদর্শনী আয়োজনের পর পর গণভোট  আয়োজন করে তিনি জনগণের ‘দেশপ্রেমে’র চেতনাকে ব্যবহার চাচ্ছেন।

বিজ্ঞাপন

আরও পড়ুন: ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকছেন পুতিন?

কোভিড-১৯ গণভোট নভেল করোনাভাইরাস রাশিয়া সামরিক প্রদর্শনী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর