Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লকডাউন-জোন ঘোষণা নিয়ে ‘দড়ি টানাটানি’ বন্ধের আহ্বান


২২ জুন ২০২০ ২২:৩০

ঢাকা: করোনাভাইরাস মোকাবিলায় রেড, গ্রিন বা ইয়েলো জোন চিহ্নিতকরণ এবং লকডাউন ঘোষণা নিয়ে ‘দড়ি টানাটানি’ বন্ধে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির নেতারা।

তারা বলেন, মহামারির ভয়াবহতা মোকাবিলায় করোনা হটস্পটে অবিলম্বে সর্বাত্মক লকডাউন কার্যকর করুন। করোনা পরীক্ষা ও চিকিৎসায় নৈরাজ্যের দায়-দায়িত্ব সরকারকেই নিতে হবে। স্বাস্থ্য খাতের দুর্নীতিবাজদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিন। এছাড়া সংসদ সদস্যদের জন্য বরাদ্দ ৬ হাজার ৪৭৬ কোটি টাকা মহামারি মোকাবেলায় নিয়ে আসুন।

সোমবার (২২ জুন) বিপ্লবী ওয়ার্কার্স পার্টির রাজনৈতিক পরিষদের অনলাইন সভায় নেতারা এসব কথা বলেন। সভার শুরুতে সদ্যপ্রয়াত বরেণ্য সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব ভাষা সংগ্রামী কামাল লোহানীর মৃত্যুতে গভীর শোক জানানো হয়।

পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হকের সভাপতিত্বে রাজনৈতিক পরিষদের এই অনলাইন সভায় বক্তব্য রাখেন কেন্দ্রীয় নেতা বহ্নিশিখা জামালী, আকবর খান, আবু হাসান টিপু ও আনছার আলী দুলাল।

সভায় নেতারা বলেন, কায়েমি স্বার্থান্বেষী গোষ্ঠীর প্রভাব ও চাপ থেকে বেরিয়ে এসে করোনার সব হটস্পটে অবিলম্বে সর্বাত্মক লকডাউন কার্যকর করুন। লকডাউন আর রেড জোন-ইয়োলো জোন নিয়ে নিজেদের মধ্যে দড়ি টানাটানি অবিলম্বে বন্ধ করুন। কর্তৃত্ব ও এখতিয়ার নিয়ে কোনো বিরোধ থাকলে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে তার অবসান ঘটানো জরুরি। লকডাউন আর জোন ঘোষণা নিয়ে যে বিভ্রান্তি, তা সরকারের সমন্বয়হীনতারই বহিঃপ্রকাশ। সরকারের এই সমন্বয়হীনতার কারণে করোনা মোকাবিলায় চার মাস পরও এখন নৈরাজ্যকর পরিস্থিতি বিদ্যমান। করোনার পরীক্ষা ও চিকিৎসার ক্ষেত্রে এখনো বেহাল দশা বিরাজ করছে। মানুষের ভোগান্তি চরমে উঠেছে।

তারা আরও বলেন, প্রয়োজনীয় মাত্রায় পরীক্ষার সুযোগ না থাকায় সংক্রমণের নানা উপসর্গ নিয়েই হাজার হাজার মানুষ ঘুরে বেড়াচ্ছে এবং সামাজিক সংক্রমণ জ্যামিতিক হারে বাড়িয়ে চলেছে। দুর্যোগ মোকাবিলায় সরকারের একের পর এক ভুল, আত্মঘাতী ও সমন্বয়হীন সিদ্ধান্ত ও পদক্ষেপে আজ দেশের হাজার হাজার মানুষ মৃত্যু ঝুঁকিতে। এই পরিস্থিতির দায়দায়িত্ব সরকারকেই বহন করতে হবে।

সভায় নেতারা সংসদ সদস্যদের ইচ্ছা পূরণের জন্য একনেক সভায় ৬৪৭৬ কোটি টাকার প্রকল্প অনুমোদনে তীব্র ক্ষোভ জানান। তারা বলেন, এ ধরনের জবাবদিহিতাহীন বরাদ্দ একদিকে অপচয়, অন্যদিকে অনিয়ম আর দুর্নীতিকে উৎসাহিত করবে। এ ধরনের প্রকল্প আইন প্রণেতাদের রাষ্ট্রীয় অর্থ নয়-ছয় করার সুযোগও বাড়াবে। তারা এই বরাদ্দ বাতিল করে এই টাকা জরুরিভিত্তিতে করোনা মোকাবিলায় নিয়ে আসার দাবি জানান। স্বাস্থ্য খাতে ২০ শতাংশ বরাদ্দ দেওয়ার পাশাপাশি তারা স্বাস্থ্য মন্ত্রণালয়ের দুর্নীতিবাজদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ারও আহ্বান জানান।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টি রেড জোন লকডাউন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর