Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শেখ হাসিনার ওপর আপাতত আস্থা রাখো: কামরুল হাসান নাসিম


৩০ জুন ২০২০ ১৬:১৭

ঢাকা: ফেসবুকে তার বন্ধু সংখ্যা খুবই সীমিত। এই সীমিত সংখ্যক বন্ধু নিয়েও নানা এক্সপেরিমেন্ট চালান মাঝে-মধ্যেই। অর্থাৎ মানে উত্তীর্ণ না হলে ছেটে দেন। যাদেরকে রাখেন, তারা সবাই তার সব কিছুতে বাহবা দেন অথবা বিনা তর্কে মেনে নেন— তেমনটি নয়। বরং তার কাজ, তার চিন্তা, তার দর্শন, তার মতকে বোঝেন এবং বুঝে-শুনে বিরোধিতা করেন অথবা সমর্থন যোগান, তাদেরকেই তিনি বন্ধু তালিকায় রাখেন।

লোকটা কিছুটা ক্ষ্যাপাটে। বাঙালি চরিত্রের সঙ্গে খুব একটা যায় না। যা বোঝেন এবং বিশ্বাস করেন তা অকপটে বলে দেন। তাতে কেউ তুষ্ট হলে হোক, ‍ক্ষুব্ধ হলেও ক্ষতি নেই।

কবি, সাংবাদিক, দার্শনিক, নির্মাতা, আবৃত্তিকার, চিত্রশিল্পী, ক্রীড়া লেখক, রাজনীতিক— অনেকগুলো পরিচয় তার। তবে এত কিছু ছাপিয়ে যে পরিচয়ে আমজনতার কাছে বেশি পরিচিত, সেটি হলো- তিনি বিএনপির পুনর্গঠনের উদ্যোক্তা কামরুল হাসান নাসিম।

ওই যে বললাম, ফেসবুকে বন্ধু সংখ্যা কম! আসলেই কম। যে সময়টাতে একজন রিকশা বা ভ্যান চালকের বন্ধু তালিকায় হাজার পাঁচেক ফেসবুক ইউজার। সে সময় কামরুল হাসান নাসিমের ফেসবুক বন্ধু সংখ্যা কখনো হাজার ছাড়ায় না! আসলে তিনি ছাড়াতে দেন না।

এই সীমিত সংখ্যক বন্ধুর উদ্দেশেই মঙ্গলবার (৩০ জুন) তিনি বলেছেন, ‘তোমরা একজন শেখ হাসিনার ওপর আপাতত আস্থা রাখো।’

‘করোনা মহামারি ঠিকভাবে মোকাবিলা করতে পারছে না সরকার’— রাজপথের প্রধান বিরোধীদল বিএনপি যখন এমন বক্তব্য দিচ্ছেন অহরহ। ঠিক সেই সময় বিএনপি পুনর্গঠনের উদ্যোক্তা কামরুল হাসান নাসিম তার ফেসবুকে বলছেন, ‘তোমরা একজন শেখ হাসিনার ওপর আপাত আস্থায় থাকো। দেশে তাঁর বিকল্প নেতৃত্ব দেখা যাচ্ছে না। কোভিড-১৯ মোকাবিলা করা, দেশের অর্থনীতি দেখভাল করবার দায়িত্ব— এসব তিনি ছাড়া অন্য কারোর পক্ষে সামাল দেওয়া অসম্ভব।’

‘যে সকল দুষ্টুরা পেছন হতে খেলতে চাইছো, তাদের জন্য বলবো— রাজনৈতিক প্রক্রিয়ার মাধ্যমে দুয়েক বছর পর তাঁকে (শেখ হাসিনা) চ্যালেঞ্জ জানিয়ে সুস্থ ধারার রাজনীতিতে ফিরে এসো। এখানে এখন দলগত রাজনীতি বড় নয়। দেশকে নিয়ে চিন্তা কর। একজন শেখ হাসিনা এমন পর্যায়ে গিয়েছেন, তোমার দলের নেতাটা কে? সব তো ফকির ফাকড়া’— বলেন কামরুল হাসান নাসিম।

তিনি বলেন, ‘আমার মন এমনিতেই খারাপ হয়ে থাকে। এখানে সাংবাদিকেরা মানের দিক দিয়ে গরীব, রাজনীতি যারা করে তাদের চেহারা ও ভাষ্য দরিদ্র, সাংস্কৃতিক বলয়ে কথিত কবি ও লেখকদের অবস্থা তথৈবচ, জনশ্রেণিকে নিয়ে কিছু বলবার রুচিও হয় না। সব মিলিয়ে একটি বিশেষ দলের পুনর্গঠনের উদ্যোক্তা হিসেবে বলতে চাইছি, সকলেই শেখ হাসিনার ওপর আস্থা রাখো। বিরাজনীতিকরণের অপচেষ্টায় কথিত বিপ্লবের আশায় ভাইবার পুত্র, পরিবেশ কন্যারা থাকুক। তাদের স্বপ্ন পূরণ হবে না।’

‘বাংলাদেশে রাজনীতি কর। ‘রাজনীতি’ কি— তা জানো নাতো। অন্যদিকে শেখ হাসিনাকে বলতে চাই, আপনি নিবন্ধিত সব কয়টি সংঠনের শীর্ষ নেতৃত্বের সাথে ভার্চুয়াল সংলাপে যান। সবার মতকে গুরুত্ব দিন। তারা কেউ আপনাকে নিরাশ করবে না। শুধু বলুন, তোমরা আমার পাশে থাকো। কি, বলতে পারবেন না? আয়োজন করুন। সেটা ভাল হবে আপনার জন্য, দেশের জন্য’— বলেন কামরুল হাসান নাসিম।

নাসিম ফেসবুক বিএনপি রাজনীতি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর