Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চিকিৎসা না দিয়ে রোগী ফেরতের অভিযোগই পায়নি স্বাস্থ্য অধিদফতর!


৩০ জুন ২০২০ ২২:৩৪

ঢাকা: চিকিৎসা না দিয়ে সাধারণ রোগীদের ফেরত পাঠানোর কোনো অভিযোগ স্বাস্থ্য অধিদফতর এখনো পায়নি— এমন তথ্য জানিয়ে হাইকোর্টে প্রতিবেদন দাখিল করা হয়েছে। রোগী ফেরত পাঠানোর অভিযোগ পাওয়া গেলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) মো. আমিনুল হাসানের সই করা প্রতিবেদনটি মঙ্গলবার (৩০ জুন) বিচারপতি এম. ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চে দাখিল করা হয়। প্রতিবেদনটি আদালতে উপস্থাপন করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

এসময় শুনানিতে অংশ নেন ব্যারিস্টার অনিক আর হক, ব্যারিস্টার মাহফুজুর রহমান মিলন, অ্যাডভোকেট ইয়াদিয়া জামান ও অ্যাডভোকেট এ এম জামিউল হক। শুনানি শেষে আদালত আগামী ৬ জুলাই পরবর্তী শুনানি ও আদেশের জন্য দিন রেখেছেন।

স্বাস্থ্য অধিদফতর তিনটি বিষয়ে হাইকোর্টে প্রতিবেদন দাখিল করে। প্রতিবেদনে স্বাস্থ্য মন্ত্রণালয়ের জারি করা নির্দেশনাগুলো যথাযথভাবে পালিত হচ্ছে কি না— সে বিষয়ে প্রতিবেদনে বলা হয়েছে, সেবা না দিয়ে রোগী ফেরত পাওয়ার কোনো অভিযোগ পাওয়া যায়নি। এ ধরনের কোনো অভিযোগ পাওয়া গেলে ব্যবস্থা নেওয়া হবে।

প্রতিবেদনে বলা হয়েছে, ৫০ বা তার বেশি শয্যার বেসরকারি হাসপাতালে (স্কয়ার, এভার কেয়ার, বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতাল ইত্যাদি) নির্দেশনা মেনে কোভিড-১৯ ও নন-কোভিড রোগীদের পৃথকভাবে চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে। বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলো যেন চিকিৎসাধীন কোভিড-১৯ রোগীর কাছ থেকে মাত্রাতিরিক্ত বা অযৌক্তিক ফি আদায় না করতে পারে, সে বিষয়ে মনিটরিং চলছে। অক্সিজেন সিলিন্ডারের খুচরা মূল্য ও রি-ফিলিংয়ের মূল্য নির্ধারণ করার ব্যবস্থা নিতে কেন্দ্রীয় ঔষধাগারের পরিচালককে (ভাণ্ডার ও সরবরাহ) নির্দেশ দেওয়া হয়েছে।

হাইকোর্ট পাঁচটি রিট আবেদনের ওপর শুনানি শেষে গত ১৫ জুন এক আদেশে চিকিৎসা না দিয়ে সাধারণ রোগীদের ফেরত পাঠানোর ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশ দেন। আদালত আদেশে অবহেলায় মৃত্যু, আইসিইউ বণ্টন, বেসরকারি হাসপাতাল অধিগ্রহণ, অক্সিজেন সরবরাহ ও ঢাকা সিটি করপোরেশন এলাকা লকডাউন নিয়ে মোট ১১ দফা নির্দেশনা ও অভিমত দেন। এসব নির্দেশনা ও অভিমতের মধ্যে আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালত গত ১৬ জুন সাতটি নির্দেশনা স্থগিত করেন।

স্বাস্থ্য অধিদফতরের জারি করা সার্কুলার কার্যকর করা হচ্ছে কি না, সেটি আদালতকে জানানের নির্দেশনা বহাল থাকে। তারই আলোকে স্বাস্থ্য অধিদফতর আদালতে এ প্রতিবেদন দাখিল করেছে।

আদালতে প্রতিবেদন করোনাভাইরাস চিকিৎসা না দিয়ে রোগী ফেরত প্রতিবেদন দাখিল স্বাস্থ্য অধিদফতর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর