Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুন্দরবনের দস্যু দমনে বিশেষ অভিযান


৪ জুলাই ২০২০ ০৯:০০

মোংলা: সুন্দরবনের বনজ সম্পদ রক্ষা ও দস্যু দমনে বিশেষ অভিযান শুরু করেছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। শুক্রবার (৩ জুলাই) মোংলা বন্দরের পশুর নদী সংলগ্ন ওয়াটার জেটি এলাকা থেকে বাগেরহাট পুলিশ সুপারের তত্ত্বাবধানে এ অভিযান শুরু হয়। অভিযানে নেতৃত্বে দিচ্ছেন বাগেরহাট জেলা পুলিশ সুপার পংকজ চন্দ্র রায়।

পংকজ চন্দ্র রায় বলেন, ‘সুন্দরবন আমাদের সম্পদ। যেকোন প্রাকৃতিক দুর্যোগে সুন্দরবন আগলে রাখে। একে রক্ষা করা আমাদের দায়িত্ব। যারা বনের গাছ কেটে ফেলে এবং পশু শিকার করে সুন্দরবনের বৈচিত্র্য নষ্ট করছে তাদের বিরুদ্ধে আমাদের অভিযান চলবে।’

তিনি আরও বলেন, ‘শিকারীরা সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগার মেরে ফেলছে। ওষুধ প্রয়োগে নোনা পানির কুমির মারা হচ্ছে।  প্রতিনিয়ত মায়া ও চিত্রা হরিণ জাল পেতে শিকার করছে দস্যুরা। দিন দিন হারিয়ে যাচ্ছে সুন্দরবন থেকে মায়াবি হরিণের বিচরণ।’

তিনি জানান, অসাধু কিছু স্থানীয় প্রভাবশালীদের সহায়তায় শিকারীরা জেলে সেজে বনের গহীনে প্রবেশ করে। ফাঁদ পেতে শিকার করে হরিণ এবং এগুলো লোকালয়ে এনে বেশি মূল্যে বিক্রি করে। এছাড়া নদী ও খালে বিষ প্রয়োগ করে মাছ শিকারও করছে তারা।

উল্লেখ্য, মোংলা থানা পুলিশের ২০ সদস্যের একটি দল দুই ভাগে বিভক্ত হয়ে সুন্দরবনসহ উপকূলীয় এলাকার বিভিন্ন জায়গায় অভিযান পরিচালনা করছে। মোংলা থেকে বঙ্গোপসাগর সংলগ্ন হিরোনপয়েন্ট পর্যন্ত পুলিশের অভিযান চলছে।  অভিযানে আরও রয়েছেন মোংলা-রামপাল সার্কেলের সহকারী পুলিশ সুপার আসিফ ইকবাল, মোংলা থানার অফিসার ইনচার্জ মোঃ ইকবাল বাহার চৌধুরী, ওসি (তদন্ত) তুহিন মন্ডলসহ থানার অন্যান্য অফিসার ও পুলিশ সদস্যরা।

সুন্দরবন সুন্দরবন রক্ষায় বিশেষ অভিযান সুন্দরবনের বনজ রক্ষা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর