Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লকডাউনের মধ্যেও ওয়ারীতে ৪ দিনে ৩১ জনের করোনা শনাক্ত


৯ জুলাই ২০২০ ০১:৪৯

ঢাকা: করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের উচ্চ ঝুঁকির কারণে রাজধানীর ওয়ারীতে চলছে ২১ দিনের লকডাউন। ৪ জুলাই থেকে এ লকডাউন শুরু হলেও চার দিন পর এসে দেখা যাচ্ছে, এই এলাকায় সংক্রমণ কমেনি কোনোভাবেই। বরং লকডাউনের মধ্যেও উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছে আক্রান্তের সংখ্যা। লকডাউন শুরুর আগে এলাকাটিতে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা যেখানে ছিল ৪৬ জন, লকডাউন শুরুর পর চার দিনে সেখানে নতুন করে শনাক্ত হয়েছেন আরও ৩১ জন। এ পরিস্থিতিতে লকডাউন বাস্তবায়নের সঙ্গে সংশ্লিষ্টরা উদ্বেগ জানিয়েছেন।

বিজ্ঞাপন

ওয়ারীর লকডাউন এলাকায় স্থাপিত কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, প্রথম দিন অর্থাৎ ৪ জুলাই করোনার উপসর্গ থাকা ১৬ জনের নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে সাত জন ছিলেন কোভিড পজিটিভ। ৫ জুলাই সংগৃহীত ১৯টি নমুনার মধ্যে কোভিড পজিটিভ আসে ১০ জনের। ৬ জুলাই নমুনা সংগ্রহ করা হয় ১৬ জনের। এতে শনাক্ত হন সাত জন। আর ৭ জুলাই সংগ্রহকরা ১৮ নমুনার বিপরীতে শনাক্ত হন সাত জন। ৮ জুলাই এ কয়দিনের মধ্যে সর্বোচ্চ ২৬ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এগুলোর রিপোর্ট পাওয়া যাবে বৃহস্পতিবার (৯ জুলাই)।

বিজ্ঞাপন

লকডাউনের মধ্যেও প্রতিদিন এভাবে বাসিন্দাদের করোনায় আক্রান্ত হওয়া নিয়ে উদ্বেগ জানিয়েছেন ওয়ারীতে দায়িত্বরত পুলিশ ও স্বেচ্ছাসেবীরা। এ পরিস্থিতির জন্য তারা বাসিন্দাদের অবহেলাকেই দায়ী করছেন।

লকডাউন দায়িত্বপালনকারী ওয়ারীর পুলিশ পরিদর্শক সঞ্জিত কুমার সাহা সারাবাংলাকে বলেন, প্রতিদিন নতুন নতুন অনেকেই আক্রান্ত হচ্ছেন। এটা কোনোভাবেই প্রত্যাশিত নয়। আমরা আমাদের সব চেষ্টা অব্যাহত রেখেছি বাসিন্দাদের ঘরে রাখতে। কিন্তু বাসিন্দারা বিষয়টি যতক্ষণ পর্যন্ত নিজেদের মন থেকে না নেবেন, ততক্ষণ পর্যন্ত মনে হয় না নিয়ন্ত্রণ সম্ভব। তবুও চেষ্টা তো চালিয়ে যাচ্ছি।

আরও পড়ুন- লকডাউন ওয়ারী: বাইরে যাওয়ার ভিন্ন ভিন্ন অজুহাত বাসিন্দাদের

স্বেচ্ছাসেবী আশিকুর রহমান বলেন, ৪ দিনে ৩১ জন রোগী পাওয়া গেছে করোনার। এটা তো বাসিন্দারা বুঝতে চাইছেন না। প্রতিদিন সকাল-বিকেল গেইটে দাঁড়িয়ে থাকেন বাইরে যাওয়ার জন্য। যদিও অতি জরুরি প্রয়োজন ছাড়া কাউকেই যেতে দেওয়া হয় না। কিন্তু তারা যে গেটে ভিড় করে থাকেন, সেটা তো আমাদের জন্যও ঝুঁকি। তাই বাসিন্দারা যদি এটা না বুঝতে পারেন, তাহলে লকডাউন বাস্তবায়নে তেমন ফল মিলবে না মনে হয়। তবুও সামনে তো আরও সময় আছে, দেখা যাক কী হয়।

49

এ বিষয়ে জানতে চাইলে ওয়ারীর লকডাউন এলাকার নমুনা সংগ্রহ ও ফলাফল তত্ত্বাবধায়ক নুরুল ইসলাম খান নাঈম সারাবাংলাকে বলেন, আমাদের এখানে নমুনা সংগ্রহের জন্য র‌্যাংকিং স্ট্রিট এলাকার ওয়ারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নমুনা সংগ্রহের বুথ স্থাপন করা হয়েছে। এখানে প্রতিদিন ৫০ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করার সক্ষমতা আছে। যদিও এখন পর্যন্ত একদিনে এত বেশি মানুষের নমুনা সংগ্রহ করতে হয়নি। তবে যেভাবে আক্রান্তের সংখ্যা বাড়ছে, তাতে সামনের দিনগুলোতে সক্ষমতার পুরোটাও ব্যবহার করতেও হতে পারে।

তিনি আরও বলেন, আমাদের এখানে গত পাঁচ দিনে মোট ৯৫ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। বুধবারের ২৫ নমুনার ফল আসবে বৃহস্পতিবার। বাকী ৬৯ জনের মধ্যে ৩১ জনের করোনা পজেটিভ ধরা পড়েছে। অর্থাৎ সংগৃহীত নমুনার প্রায় ৪৫ শতাংশই পজিটিভ এসেছে। আমরা বিষয়টি নিয়ে উদ্বিগ্ন। এ অবস্থায় বাসিন্দাদের সচেতনতা অত্যন্ত জরুরি।

আরও পড়ুন-

৪ জুলাই থেকে ২১ দিনের জন্য লকডাউন ওয়ারী

লকডাউনে ওয়ারীতে কোনো অব্যবস্থাপনা নেই—দাবি ডিএসসিসির

ওয়ারী লকডাউন: এলাকাবাসীর সহযোগিতার ওপর নির্ভর করছে বাস্তবায়ন

ওয়ারী ওয়ারীতে লকডাউন করোনা শনাক্ত করোনায় আক্রান্ত নমুনা পরীক্ষা নমুনা সংগ্রহ

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর