Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘করোনা টিকা লক্ষ্য করে রাশিয়ার সাইবার হামলা’


১৭ জুলাই ২০২০ ১২:৫১

নভেল করোনাভাইরাসের টিকা উদ্ভাবন নিয়ে গবেষণারত সংস্থাগুলোকে লক্ষ্য বানিয়ে সাইবার হামলা চালাচ্ছে রাশিয়ান হ্যাকাররা – এমন সতর্কবার্তা দিয়েছে সাইবার নিরাপত্তা সেবাদাতাদের একটি জোট। খবর বিবিসি।

এ ব্যাপারে যুক্তরাজ্যের ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার (এনসিএসসি) দাবি করেছে, হ্যাকাররা ‘প্রায় নিশ্চিতভাবেই’ রাশিয়ান গোয়েন্দা সংস্থার অংশ হিসেবে এই কার্যক্রম চালাচ্ছে।

এছাড়াও, কোভিড-১৯ এর টিকা সম্পর্কিত তথ্য চুরি করতে হ্যাকররা ম্যালওয়্যার ব্যবহার করছে বলে দাবি করেছে এনসিএসসি।

এনসিএসসি’র অপারেশন্স বিভাগের পরিচালক পল চিচেস্টার, রাশিয়ান হ্যাকারদের এই প্রচেষ্টাকে ‘জঘন্য’ হিসেবে উল্লেখ করেছেন।

এদিকে, সতর্কবার্তা প্রকাশক জোটের মধ্যে রয়েছে যুক্তরাজ্যের এনসিএসসি, কানাডিয়ান কমিউনিকেশন সিকিউরিটি এস্টাবলিশমেন্ট (সিএসই), মার্কিন যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট ফর হোমল্যান্ড সিকিউরিটি (ডিএইচএস) এবং সাইবার সিকিউরিটি ইনফ্রাস্টাকচার সিকিউরিটি এজেন্সি (সিআইএসএ) এবং যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (এনএসএ)।

ওই সতর্কবার্তায় বলা হয়েছে, রাশিয়ান হ্যাকাররা এপিটি২৯ নামের একটি দলের অংশ। ‘দ্য ডিউকস’ বা ‘কোজি বেয়ার’ নামেও দলটি পরিচিত।

অন্যদিকে, দুর্বল কম্পিউটার ব্যবস্থায় প্রবেশ করতে সফটওয়্যার ত্রুটির সুযোগ নিচ্ছে হ্যাকাররা। আর আক্রান্ত মেশিনগুলোতে ফাইল আপলোড এবং ডাউনলোড করতে ওয়েলমেস এবং ওয়েল মেইল নামের ম্যালওয়্যার ব্যবহার করেছে দলটি।

পাশাপাশি, স্পিয়ার-ফিশিং অ্যাটাকের মাধ্যমে ব্যবহারকারীকে ধোঁকা দিয়ে লগইন তথ্য হাতিয়ে নেওয়ার অভিযোগও উঠেছে রাশিয়ান হ্যাকারদের বিরুদ্ধে।

বিজ্ঞাপন

ওই সতর্কবার্তা সম্বলিত প্রতিবেদনে আরও বলা হয়েছে, ২০২০ সাল জুড়েই করোনা টিকা নিয়ে গবেষণারত কানাডা, যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের বিভিন্ন সংস্থাকে লক্ষ্য বানিয়েছে এপিটি২৯। কোভিড-১৯ টিকার উন্নয়ন এবং পরীক্ষা বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য এবং মেধাস্বত্ত হাতিয়ে নেওয়াই এই হামলার উদ্দেশ্য।

এপিটি২৯ কোজি বিয়ার দ্য ডিউকস ম্যালওয়ার রাশিয়ান হ্যাকার সাইবার-হামলা

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর