Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মৃত্যু ছাড়াল আড়াই হাজার, সংক্রমণ ২ লাখ ছুঁই ছুঁই


১৭ জুলাই ২০২০ ১৪:৩৬

ঢাকা: দেশে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা আড়াই হাজার পেরিয়ে গেছে। একই সময়ে সংক্রমণ পৌঁছে গেছে প্রায় দুই লাখে। এর অর্ধেকেরও বেশি এক লাখ আট হাজার ৭২৫ জন সুস্থ হয়ে উঠেছেন। এছাড়া দেশে করোনাভাইরাসের নমুনা পরীক্ষাও ১০ লাখের সীমা অতিক্রম করেছে।

শুক্রবার (১৭ জুলাই) দুপুরে কোভিড-১৯ সংক্রান্ত স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন বুলেটিনে এসব তথ্য তুলে ধরেন অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি জানান, শেষ ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৫১ জন। একই সময়ে করোনা আক্রান্ত ৩ হাজার ৩৪ জন শনাক্ত হয়েছেন। আর গত একদিনে সুস্থ হয়েছেন এক হাজার ৭৬২ জন।

গত ২৪ ঘণ্টার হিসাব ধরে দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মোট মারা গেলেন দুই হাজার ৫৪৭ জন। আর মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল এক লাখ ৯৯ হাজার ৩৫৭ জন। আর ৬৪৩ জনের শরীরে এই ভাইরাসের সংক্রমণ শনাক্ত হলেই সংক্রমণ দুই লাখ পেরিয়ে যাবে। দেশে এই ভাইরাস সংক্রমণের প্রবণতা বলছে, আগামীকাল শনিবার (১৮ জুলাই) দুই লাখ সংক্রমণের সীমাও পেরিয়ে যাবে বাংলাদেশ।

ডা. নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় দেশের ১৩ হাজার ৬৮১টি নমুনা সংগ্রহ করা হয়েছে সারাদেশ থেকে। এর মধ্যে নমুনা পরীক্ষা হয়েছে ১৩ হাজার ৪৬০টি। এর ফলে দেশে নমুনা পরীক্ষার সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ১০ লাখ ছয় হাজার ৭৫১টিতে।

এ হিসাবে, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ২২ দশমিক ৫৪ শতাংশ। আর এ পর্যন্ত সার্বিক পরিসংখ্যানে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৯ দশমিক ৮০ শতাংশ। আর সংক্রমণ শনাক্তের বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ২৮ শতাংশ।

এদিকে, নতুন এক হাজার ৭৬২ জন সুস্থ হওয়ার পর মোট সুস্থ হলেন এক লাখ আট হাজার ৭২৫ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় অর্ধেকেরও বেশি সুস্থ হয়ে উঠেছেন। এর শতকরা হার ৫৪ দশমিক ৫৪ শতাংশ।

আরও পড়ুন: 
বয়স্কদের নমুনা বাড়িতে গিয়ে সংগ্রহের নির্দেশনা
ঈদে ৪ জেলার মানুষের যাতায়াত বন্ধ রাখতে স্বরাষ্ট্রকে চিঠি
করোনা সেরো-সার্ভেইল্যান্সে অ্যান্টিবডি কিট অনুমোদনের নির্দেশনা

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা অনলাইন বুলেটিন করোনাভাইরাস কোভিড-১৯ বুলেটিন স্বাস্থ্য অধিদফতর


বিজ্ঞাপন
সর্বশেষ

নড়াইলে মাশরাফিসহ ৯০ জনের নামে মামলা
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪০

সরকারের প্রথম একনেক ১৮ সেপ্টেম্বর
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১৩

সম্পর্কিত খবর