Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ট্রাম্প প্রশাসনের করোনা মোকাবিলার সমালোচনায় জুকারবার্গ


১৭ জুলাই ২০২০ ২১:২৭

নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বৈশ্বিক মহামারি কোভিড-১৯ সংক্রমণ পরিস্থিতিতে দূর্বল স্বাস্থ্য ব্যবস্থাপনার কথা উল্লেখ করে ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের ভূমিকা নিয়ে সমালোচনা করেছেন জনপ্রিয় সামাজিক যোগাযোগের প্লাটফর্ম ফেসবুক’র প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জুকারবার্গ।

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচির সঙ্গে ফেইসবুক লাইভে এ কথা বলেন মার্ক জুকারবার্গ।

বিজ্ঞাপন

ওই ফেসবুক লাইভে মার্ক জুকারবার্গ বলেন, ট্রাম্প প্রশাসন কোভিড-১৯ এর বিস্তার রোধে যে ব্যবস্থানিয়েছে তা তেমন কার্যকর হয়নি। ব্যক্তিগতভাব তার মনে হয়, করোনা মোকাবিলায় প্রশাসনের আরও দায়িত্বশীল হওয়া প্রয়োজন ছিল।

এদিকে, যুক্তরাষ্ট্রে নভেল করোনাভাইরাসের সংক্রমণ শুরুর হওয়ার পর মহামারি মোকাবিলার কৌশল নিয়ে ড. ফাউচির সঙ্গে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্পষ্ট মতবিরোধ তৈরি হয়েছিল। সে সময়, করোনা মোকাবিলা টাস্কফোর্স প্রধান ফাউচির পরামর্শ না মেনে ট্রাম্প নিজের খেয়ালখুশি মত ব্যবস্থা নেওয়ায় দেশটির করোনাভাইরাস পরিস্থিতি এতটা মারাত্মক রূপ নিয়েছে বলে দেশে-বিদেশে ইতোমধ্যেই তীব্র সমালোচনার মুখে পড়েছেন ডোনাল্ড ট্রাম্প।

অন্যদিকে, হোয়াইট হাউজ থেকে ফাউচির বিরুদ্ধে ‘উদ্ভট’ সব অভিযোগ নিয়ে গত কিছুদিন ধরে মার্কিন গণমাধ্যমগুলোতে আলোচনা চলছে।

এছাড়াও, ওই ফেসবুক লাইভ থেকে মার্ক জুকারবার্গ অ্যান্থনি ফাউচির কাছে মাস্ক ব্যবহারের কোনো কুফল আছে কি না – তা জানতে চান।

জবাবে ফাউচি বলেন, একেবারেই কোনো সমস্যা হওয়ার কথা নয়। এমন কোনো কিছু এখনও পাওয়া যায়নি। মাস্ক পরলে শরীর থেকে কার্বন ডাই অক্সাইড বেরুতে না পারার কোনো কারণ নেই।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, বাইরে গেলেই তিনি মাস্ক ব্যবহার করেন। বিশেষ করে, যখন অন্যদের কাছাকাছি থাকেন তখন ঠিকঠাক মাস্ক ব্যবহার করা নিয়ে খুব সচেতন থাকেন তিনি। তার কোনো অসুবিধাই হয় না। এমনকি, দৌড়ানোর সময়ও মাস্ক ব্যবহার করেন তিনি। তাতে, মাঝেমাঝে মুখ ঘেমে যায়, সেটা সম্পূর্ণভাবে মাস্ক কি ধরনের কাপড় দিয়ে তৈরি তার উপর নির্ভর করে।

কথোপকথনের সূত্রে জুকারবার্গ বলেন, অথচ যুক্তরাষ্ট্রে মাস্ক ব্যবহার নিয়ে কিছু ভুল ধারণা চালু আছে। অনেকের ধারণা, মাস্ক ব্যবহার করলে শরীরে কার্বন ডাই-অক্সাইডের পরিমাণ বেড়ে যায়। এ নিয়ে ‍ফেসবুকে বিভিন্ন ‘মিম’ প্রকাশ করা হচ্ছে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, নভেল করোনাভাইরাস উপদ্রুত প্রায় সব দেশের সরকার লকডাউনের বিধিনিষেধ শিথিল করলেও, বাইরে মাস্ক ব্যবহার এবং শারীরিক দূরত্ব বজায় রাখা বাধ্যতামূলক করেছে।

অ্যান্থনি ফাউচি কোভিড-১৯ ডোনাল্ড ট্রাম্প নভেল করোনাভাইরাস ফেসবুক মার্ক জুকারবার্গ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর