Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৫ জুলাইয়ের আগে বকেয়া মজুরি ও বোনাস পরিশোধের দাবি


২১ জুলাই ২০২০ ১৭:৩২

বেতন-ভাতার দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

ঢাকা: ২৫ জুলাইয়ের আগেই শ্রমিকদের বকেয়া মজুরি ও ঈদ বোনাস পরিশোধের দাবি জানিয়েছে শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ)। পাশাপাশি শ্রমিক ছাঁটাই ও মামলা দিয়ে হয়রানির অপচেষ্টা বন্ধ না হলে কঠিন জবাব দেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন পরিষদের নেতারা।

মঙ্গলবার (২১ জুলাই) জাতীয় প্রেস ক্লাবের সমানের সড়কে শারীরিক দূরত্ব বজায় রেখে সংক্ষিপ্ত পরিসরে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচিতে স্কপ নেতারা এসব কথা বলেন। স্কপের যুগ্ম সমন্বয়কারী ও জাতীয় শ্রমিক লীগের সভাপতি ফজলুল হক মন্টু এতে সভাপতিত্ব করেন। সঞ্চালনা করেন স্কপের যুগ্মসমন্বয়কারী ও জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সাধারণ সম্পাদক নঈমুল আহসান জুয়েল।

বিক্ষোভ কর্মসূচিতে বক্তব্য দেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি শহিদুল্লাহ চৌধুরী, জাতীয়তাবাদী শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি রাজেকুজ্জামান রতন, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সভাপতি সাইফুজ্জামান বাদশা, জাতীয় শ্রমিক ফেডারেশনের ভারপ্রাপ্ত সভাপতি কামরুল আহসান, জাতীয় শ্রমিক জোটের কার্যকারী সভাপতি আব্দুল ওয়াহেদ, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের দফতর সম্পাদক সাহিদা পারভিন শীখাসহ অন্যরা।

স্কপ নেতারা বলেন, করোনা সংক্রমণ মানুষের দৈনন্দিন জীবনযাত্রাকে স্থবির করে ফেলেছে। বিশেষত শ্রমজীবী মানুষদের জীবনকে চরম হুমকির মধ্যে ফেলেছে। শ্রমিকদের অপ্রতুল আয় সাধারণ অবস্থায় দৈনিক জীবনযাপনের প্রয়োজন মেটাতে পারে না। করোনা সংক্রমণের স্বাস্থ্যঝুঁকি মোকাবিলার ব্যায় তাদের কাছে মরার ওপর খাড়ার ঘাঁ সমতুল্য। এই সময় উৎপাদনের প্রধান চালিকাশক্তি শ্রমজীবী মানুষকে রক্ষায় শিল্প মালিকদের দায়িত্ব ছিল শ্রমিকদের উপার্জনের সুযোগ বাড়ানো, তাদের নিয়মিত আয়ের প্রবাহ স্বাভাবিক রাখা। কিন্তু অধিকাংশ শিল্প, প্রতিষ্ঠান, পরিবহনের মালিক সম্পূর্ণ বিপরীত আচরণ করেছেন।

শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদের নেতারা আরও বলেন, কারখানা মালিকরা শ্রম আইনের তোয়াক্কা না করে ইচ্ছামতো শ্রমিক ছাঁটাই করেছেন, বেতন-বোনাস কেটে নিয়েছেন, পুরনো শ্রমিকদের সার্ভিস বেনিফিট/ গ্রাচ্যুয়টি থেকে বিরত করতে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করেছেন। মালিকদের এ ধরনের বর্বর আচরণের নিন্দা জানিয়ে জানান তারা। ঈদুল ফিতরের সময়ের মতো শ্রমিকদের সঙ্গে হয়রানিমূলক আচরণ করলে কঠিন জবাব দেওয়া হবে বলেও হুঁশিয়ারিদেন তারা।

স্কপ নেতারা পর্যটন শ্রমিক, রি-রোলিং ও স্টিল মিল শ্রমিক, পরিবহন শ্রমিক, নৌযান শ্রমিক, চা শ্রমিক, গৃহকর্মী, সেলুনকর্মী, হোটেল-রেস্তোরাঁর কর্মী, হস্তশিল্পী, ছাপা-মুদ্রণ ও বাঁধাই শ্রমিক, স্বর্ণকার, দর্জিশ্রমিক, হকার, দোকান কর্মচারীসহ প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক সব শ্রমিকের প্রাপ্য বেতন-বোনাস ২৫ জুলাইয়ের মধ্যে পরিশোধের আহ্বান জানান। গার্মেন্টস মালিকরা বোনাস পরিশোধের জন্য ২৭ জুলাই ও চলতি মাসের বেতন পরিশোধের জন্য ৩০ জুলাই পর্যন্ত সময় নিয়েছেন। কিন্তু শেষ সময়ের সুযোগ নিয়ে ফাঁকি দেওয়ার যেকোনো চেষ্টা হলে পরিণতি ভালো হবে না বলে হুঁশিয়ারি দেন।

ফাইল ছবি

২৫ জুলাইয়ের মধ্যে বেতন বেতন-বোনাস পরিশোধের দাবি শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদ স্কপ


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর