Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডিজি হেলথের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল


২৩ জুলাই ২০২০ ১৬:৫২

ঢাকা: স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. মোহাম্মদ আবুল কালাম আজাদের দেওয়া পদত্যাগপত্র গ্রহণ করেছে সরকার। তার চুক্তিভিত্তিক নিয়োগটি বাতিল করা হয়েছে।

বৃহস্পতিবার (২৩ জুলাই) এক আদেশে এ কথা জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

আদেশে বলা হয়েছে, ডা. আজাদের আবেদনের পরিপ্রেক্ষিতে তার সঙ্গে সরকারের সম্পাদিত চুক্তিপত্রের অনুচ্ছেদ-৭ অনুযায়ী স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক পদে তার চুক্তিভিত্তিক নিয়োগ গত ২১ জুলাই থেকে বাতিল করা হলো।

আরও পড়ুন- পদত্যাগ করলেন ডিজি হেলথ

এর আগে, গত ২১ জুলাই পদত্যাগপত্র জমা দিয়েছিলেন অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ। তিনি ২০১৬ সালের ১ সেপ্টেম্বর থেকে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকের পদে ছিলেন।

সরকারি চাকরির বয়স শেষ হওয়ার পর ২০১৯ সালের ২৭ মার্চ তাকে দুই বছরের চুক্তিতে ফের স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক নিয়োগ দেওয়া হয়। ১৫ এপ্রিল বা যোগদানের তারিখ থেকে তার দুই বছরের জন্য মহাপরিচালকের দায়িত্বে থাকার কথা ছিল। কিন্তু একবছর পেরোতে না পেরোতেই দায়িত্ব ছাড়তে হলো তাকে।

আরও পড়ুন- সাবেক স্বাস্থ্য সচিবের নির্দেশে রিজেন্টের সাথে চুক্তি: ডিজি হেলথ

দেশে করোনাভাাইরাসের সংক্রমণ শুরু হলে স্বাস্থ্য খাতের বিভিন্ন অনিয়ম-দুর্নীতির তথ্য বেরিয়ে আসতে থাকে। তাতে স্বাস্থ্য অধিদফতর শুরু থেকেই ছিল চাপের মুখে। অধিদফতরের প্রধান হিসেবে অধ্যাপক আবুল কালাম আজাদকেও নানা ধরনের সমালোচনার মুখে পড়তে হয়েছে। এর আগে অনুমতি ছাড়া বাসায় গিয়ে করোনা পরীক্ষার নমুনা সংগ্রহ, সরকারিভাবে পরীক্ষা করিয়েও টাকা নেওয়া, নমুনা পরীক্ষা না করিয়েই করোনা রিপোর্ট দেওয়ার মতো প্রতারণার অভিযোগ ওঠে জেকেজি হেলথকেয়ারের বিরুদ্ধে। অভিযুক্ত হলেও জেকেজি’কে বাড়তি সুবিধা দেওয়ার অভিযোগও ওঠে অধিদফতরের বিরুদ্ধে।

সবশেষ রিজেন্ট হাসপাতালের প্রতারণা-অনিয়মের তথ্য বেরিয়ে আসে। জানা যায়, লাইসেন্সের মেয়াদ ছয় বছর আগে শেষ হলেও হাসপাতালটির সঙ্গে কোভিড চিকিৎসা দেওয়ার জন্য চুক্তি সই করেছিল অধিদফতর। হাসপাতালটির বিরুদ্ধে নানা প্রতারণার অভিযোগ পাওয়া গেলেও অধিদফতর কোনো ব্যবস্থা নেয়নি। সবশেষ স্বাস্থ্য অধিদফতর থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, স্বাস্থ্য মন্ত্রণালয়ের ‘ঊর্ধ্বতন কর্মকর্তা’র নির্দেশে রিজেন্টের সঙ্গে চুক্তি সই হয়েছিল।

আরও পড়ুন- রিজেন্টের প্রতারণা: ডিজি হেলথকে ‘শোকজ’ মন্ত্রণালয়ের

এই বিজ্ঞপ্তিতে নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ‘তোপের মুখে’ পড়েন ডিজি হেলথ। তাকে মন্ত্রণালয় থেকে ‘শোকজ’ করা হয়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের ‘ঊর্ধ্বতন কর্মকর্তা’র বিষয়টির ব্যাখ্যা দিতে বলা হয়। পরে মহাপরিচালক তার ব্যাখ্যায় ‘ঊর্ধ্বতন কর্মকর্তা’ হিসেবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওই সময়ে সিনিয়র সচিব আসাদুল ইসলামের নাম বলেন। এ ব্যাখ্যার পর মন্ত্রণালয় আনুষ্ঠানিকভাবে কোনো প্রতিক্রিয়া জানায়নি।

অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ জনপ্রশাসন মন্ত্রণালয় ডিজি হেলথ নিয়োগ বাতিল পদত্যাগ পদত্যাগপত্র গ্রহণ স্বাস্থ্য অধিদফতর স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর