Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রকৌশলীকে মারধরের ঘটনায় কচুয়া উপজেলা চেয়ারম্যান বরখাস্ত


২৩ জুলাই ২০২০ ১৯:৪৫

ঢাকা: সরকারি প্রকৌশলীকে পিটিয়ে আহত করার অভিযোগে চাঁদপুরের কচুয়া উপজেলা চেয়ারম্যান শাহজাহান শিশিরকে সাময়িক বরখাস্ত করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। চাঁদপুরের উপসহকারী প্রকৌশলী (শিক্ষা অধিদফতর) মো. নূর আলমকে মারধরের ঘটনায় বৃহস্পতিবার (২৩ জুলাই) স্থানীয় সরকার মন্ত্রণালয় এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করে।

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের উপসচিব মোহাম্মদ জহিরুল ইসলামের সই করা ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, উপজেলা পরিষদ আইন হাজার ১৯৮৮ [উপজেলা পরিষদ (সংশোধন) আইন-২০১১] এর ১৩ ধারা অনুসারে কার্যক্রম শুরু করা হয়েছে। যেহেতু তার এ পদে বহাল থেকে উপজেলা পরিষদের কার্যক্রম পরিচালনা করা রাষ্ট্র বা পরিষদের স্বার্থের হানিকর সেহেতু সরকার জনস্বার্থে তাকে স্বীয় পদ হতে সাময়িক বরখাস্তের সিদ্ধান্ত নিয়েছে। পাশাপাশি কচুয়া উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান-১-কে উপজেলা পরিষদের কার্যক্রম পরিচালনার জন্য পরিষদের আর্থিক ক্ষমতা প্রদান করা হলো। এ আদেশ জনস্বার্থে জারি করা হলো এবং অবিলম্বে তা কার্যকর হবে।

চাঁদপুরের কচুয়া উপজেলা চেয়ারম্যান শাহজাহান শিশির গত ১৯ জুলাই সরকারি দায়িত্ব পালনরত অবস্থায় ইউএনও’র সামনেই চাঁদপুরের উপসহকারী প্রকৌশলী (শিক্ষা অধিদফতর) নূর আলমের ওপর হামলা করে। এই হামলায় প্রকৌশলীসহ আরও দুজন আহত হন। ইউএনও চেষ্টা করেও প্রকৌশলীকে রক্ষা করতে পারেনি। আহত হওয়ার পর ইউএনও ওই প্রকৌশলীকে কচুয়ার স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যেতে চাইলে সেখানেও তাদের বাধা দেওয়া হয়। পরে তাকে চাঁদপুর জেনারেল হাসপাতালে নিয়ে চিকিৎসা দেওয়া হয়। এ ঘটনায় আহত প্রকৌশলী থানায় মামলা দায়ের করেন।

মামলার বিবরণে জানা যায়, ১৯ জুলাই বেলা এগারোটার দিকে কচুয়া উপজেলা পরিষদ কার্যালয়ের পাশে অবস্থিত কচুয়া শহীদ স্মৃতি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের অধীন শিক্ষা প্রকৌশল অধিদফতর কর্তৃক ২০১৯-২০ অর্থবছরে ৬ কোটি ৩০ লাখ টাকা ব্যয়ে ছয়তলা বিশিষ্ট একাডেমিক ভবন নির্মাণের কাজ তদারক করার জন্য ইউএনওসহ উক্ত প্রকৌশলী ওই স্কুলে আসেন। সেখানে যাওয়ার ঘণ্টা খানেক পর উপজেলা চেয়ারম্যান শাহজাহান শিশির প্রায় ১৫/২০ জন সন্ত্রাসী নিয়ে ইউএনও’র সামনেই উপ-সহকারী প্রকৌশলী নূর আলমসহ আরও দুজন কর্মকর্তার ওপর হামলা করে। হামলায় প্রকৌশলী নূর আলম আহত হন।

মামলার বিবরণে আরও জানা যায়, সন্ত্রাসী হামলায় আহত প্রকৌশলী নূর আলমকে স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হলেও ওই সন্ত্রাসীদের হুমকির কারণে পরবর্তী সময় তাকে চাঁদপুর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে নিয়ে চিকিৎসা দেওয়া হয়। এ ঘটনায় চাঁদপুরের সকল প্রকৌশলী ও কর্মকর্তাদের মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে বলে জানা গেছে। পরবর্তীতে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করলে কচুয়া উপজেলা চেয়ারম্যান শাহজাহান শিশিরের বিরুদ্ধে মামলা করার জন্য সিদ্ধান্ত দেওয়া হয়। মামলার বিবরণীতে সরকারি কর্মচারিকে কর্তব্যকাজে বাধা প্রদানসহ মারধর করে জখম ও ভয়-ভীতি প্রদর্শনের অপরাধ উল্লেখ করা হয়।

এ বিষয়ে চাঁদপুরের উপসহকারী প্রকৌশলী (শিক্ষা অধিদফতর) মো. নূর আলম সারাবাংলাকে বলেন, ১৯ জুলাই একটি অনাকাঙ্ক্ষিত ও দুঃখজনক ঘটনা ঘটেছে। অনৈতিক কাজে রাজি না হওয়ায় উপজেলা চেয়ারম্যান নিজে আমাকে কিল-ঘুষি মেরেছেন, যা অত্যন্ত দুঃখজনক। এ ঘটনায় আমাদের পক্ষ থেকে মামলা দায়ের করা হয়েছে।

মারধরের বিষয়ে জানতে চেয়ে কচুয়া উপজেলা চেয়ারম্যান শাহজাহান শিশিরের মোবাইল ফোন দেওয়া হলেও সেটা বন্ধ পাওয়া যায়। এদিকে সারাদেশের প্রকৌশলীদের সংগঠন এই হামলাকারী চেয়ারম্যানকে ‘চাঁদাবাজ ও সন্ত্রাসী’ আখ্যা দিয়ে তার বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা না নিলে কর্ম বিরতির ঘোষণা দেয়। এছাড়া উপজেলা পরিষদ আইন অনুযায়ী কচুয়ার ইউএনও এই ঘটনার বিস্তারিত বর্ণনা দিয়ে জেলা প্রশাসকের কাছে একটি প্রতিবেদন পাঠান। জেলা প্রশাসক এই প্রতিবেদনটি যাচাই-বাছাই করে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের কাছে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণের জন্য চূড়ান্ত প্রতিবেদন প্রেরণ করেন। ওই প্রতিবেদনের ভিত্তিতে মন্ত্রণালয় উপজেলা পরিষদ আইন অনুযায়ী কচুয়া উপজেলা চেয়ারম্যানকে সাময়িক বরখাস্ত করে।

এছাড়া দায়িত্বরত সরকারি প্রকৌশলীকে পিটিয়ে আহত করার মতো নেক্কারজনক ঘটনায় চাঁদপুর প্রশাসনসহ সরকারের উচ্চ পর্যায় ক্ষুব্ধ হয় এবং তার বিরুদ্ধে মামলা সহ গ্রেফতারের নির্দেশ দেয়।

উল্লেখ্য, এই শাহজাহান শিশির কিছুদিন আগে ফেসবুকে প্রধানমন্ত্রীর উপদেষ্টা নিয়োগের প্রজ্ঞা ও মেধা নিয়ে ব্যঙ্গাত্মক মন্তব্য করেছিল। এমনকি বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি নিয়েও চরম ঔদ্ধ্যত্বপূর্ণ মন্তব্য করেছে সে। এই ব্যক্তি ৭৫-এর ১৫ই আগস্ট নিয়েও বিকর্কিত মন্তব্য করেছে। একারণে সরকারের উচ্চ পর্যায়ের সিদ্ধান্তে তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে।

কচুয়া উপজেলা চেয়ারম্যান প্রকৌশলীকে মারধর সাময়িক বরখাস্ত


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর