Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শেরপুরের পাহাড়ি গ্রামে কমিউনিটি ট্যুরিজম চালুর নির্দেশনা


২৮ জুলাই ২০২০ ২১:৩৮

ঢাকা: শেরপুর জেলার পাহাড়ি এলাকার জীবনযাত্রা ও প্রকৃতি দেশি-বিদেশি পর্যটকদের কাছে তুলে ধরতে চায় সরকার। এজন্য বাংলাদেশ ট্যুরিজম বোর্ডকে স্থানীয় প্রশাসনের সহায়তায় সেখানকার একটি গ্রামে কমিউনিটি ট্যুরিজম চালুর নির্দেশনা দিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন বিষয়ক প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

মঙ্গলবার (২৮ জুলাই) স্থানীয় উন্নয়ন পরিকল্পনায় পর্যটনকে সম্পৃক্তকরণ ও পর্যটন সম্পর্কে জনসচেতনতা তৈরির লক্ষ্যে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড আয়োজিত এক অনলাইন কর্মশালা থেকে তিনি এ নির্দেশনা দেন।

কর্মশালায় পর্যটন শিল্পের বিকাশে স্থানীয় লোকজ সংস্কৃতি, ক্ষুদ্র নৃতাত্ত্বিক গোষ্ঠীর নিজস্ব সংস্কৃতি, ভাষা ও জীবনযাত্রা সংরক্ষণের তাগিদ দেন প্রতিমন্ত্রী মাহবুব আলী। একইসঙ্গে দেশের বিভিন্ন স্থানে যুগ যুগ ধরে চলে আসা নৌকাবাইচ, কুস্তি প্রতিযোগিতা, লাঠি খেলা, ষাঁড়ের লড়াইয়ের মতো ঐতিহ্যবাহী খেলা সংরক্ষণের ওপরও জোর দেন তিনি।

প্রতিমন্ত্রী শেরপুর জেলার ঐতিহ্যবাহী তুলসীমালা ধানের চাষ অব্যাহত রাখার জন্য এবং এর সঙ্গে যুক্ত কৃষকদের প্রয়োজনীয় সহায়তা দিতে সরকারি প্রণোদনায় একে অন্তর্ভুক্ত করার জন্য স্থানীয় প্রশাসনের প্রতি আহ্বান জানান। এ সময় তিনি শেরপুর জেলার ঐতিহ্যবাহী বিভিন্ন ফসল ও কৃষিপণ্যকে ভিত্তি করে সেখানে কৃষি পর্যটন চালু করতে উদ্যোগ নিতেও নির্দেশনা দেন।

মাহবুব আলী বলেন, লোকজ সংস্কৃতির পাশাপাশি ক্ষুদ্র নৃগোষ্ঠীর নিজস্ব সংস্কৃতি পর্যটনের অন্যতম আকর্ষণ। স্থানীয় প্রশাসনকে এই বিষয়গুলো সংরক্ষণ ও উন্নয়নে কাজ করতে হবে। এই বর্ণিল জীবনাচরণ দেশি-বিদেশি পর্যটকদের কাছে তুলে ধরার জন্য প্রয়োজনীয় প্রচারের ব্যবস্থা নিতে হবে।

পর্যটন বিষয়ক প্রতিমন্ত্রী আরও বলেন, পর্যটনের উন্নয়ন নিশ্চিত করার জন্য পর্যটনের সঙ্গে যুক্ত স্থানীয় সব অংশীদারদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। পাশপাশি জনগণকে পর্যটন সম্পর্কে উদ্বুদ্ধ করতে হবে। এ লক্ষ্যে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড দেশের ৬৪টি জেলার সঙ্গে পর্যায়ক্রমে অনলাইনে কর্মশালার আয়োজন করছে। স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি, গণমাধ্যমকর্মী ও অন্যান্য অংশীদাররা উদ্বুদ্ধ হলেই আমাদের এই আয়োজন সফল হবে।

বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের পরিচালক আবু তাহের মোহাম্মদ জাবেরের সঞ্চালনায় ও শেরপুরের জেলা প্রশাসক আনার কলি মাহবুবসহ সংশ্লিষ্ট কর্মকর্তা এবং পর্যটন শিল্পের সঙ্গে যুক্ত এবং জনপ্রতিনিধিরাও অনলাইন কর্মশালায় উপস্থিত ছিলেন।

অনলাইন কর্মশালা কমিউনিটি ট্যুরিজম ট্যুরিজম ট্যুরিজম বোর্ড পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর