Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঈদের ছুটি শেষে সচিবালয়ে কর্মব্যস্ততা শুরু


৩ আগস্ট ২০২০ ১৫:৪৬

ফাইল ছবি

ঢাকা: পবিত্র ঈদুল আজহার ছুটি শেষ। তিন দিনের ছুটি কাটিয়ে আবারও কাজে যোগ দিয়েছেন প্রশাসনের কেন্দ্রবিন্দু সচিবালয়ে কর্মকর্তা-কর্মচারীরা। তবে আগের নিয়মেই স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে শুরু হয়েছে কার্যক্রম। চলবে আগামী ৩১ আগস্ট পর্যন্ত।

সোমবার (৩ আগস্ট) সচিবালয় ঘুরে দেখা গেছে। প্রায় সবগুলো দফতরেই কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি একেবারেই কম। যারা অফিস করেছেন তারা অনেকটা ঈদের শুভেচ্ছা বিনিময় আর দূরত্ব বজায় রেখে গল্প-আড্ডায় সময় কাটিয়েছেন।

কর্মকর্তারা জানিয়েছেন, একদিকে করোনাভাইরাসের কারণে ২৫ শতাংশের বেশি কর্মস্থলে না আসার বাধ্যবাধকতা রয়েছে, অন্যদিকে ঈদের ছুটি সবে শেষ হয়েছে। এসব কারণে উপস্থিতি কম।

সকালে সচিবালয়ে নিজ দফতর পাট ও বস্ত্র মন্ত্রণালয়ে অফিস করেছেন মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক। তিন দিনের ছুটি শেষে প্রথম কর্মদিবসে তিনি সহকর্মীদের সঙ্গে শুভেচ্ছা ও কুশল বিনিময়েই কাটিয়েছে। জরুারি মিটিং না করলেও গুরুত্বপূর্ণ কাজের খোঁজ নিয়েছেন।

অফিস করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। নিজ দফতরের সহকর্মীদের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় করেছেন। দাফতরিক গুরুত্বপূর্ণ কাজ করেছেন। কর্মকর্তাদের দিক নির্দেশনা দিয়েছেন।

এছাড়া অফিস করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলামসহ অনেকেই।

তবে অনেক মন্ত্রলালয়ের মন্ত্রী উপস্থিত না থাকলেও সচিবসহ গুরুত্বপূর্ণ পদের কর্মকর্তাদের মোটামুটি উপস্থিত থাকতে দেখা গেছে। তারা জানিয়েছেন সচিবালয়ে কর্মচাঞ্চল্য ফিরতে আরও ক’দিন সময় লাগবে।

এবার ঈদুল আজহার সরকারি ছুটি ছিল ৩১ জুলাই থেকে ২ আগস্ট (শুক্র-রবিবার বার)। কিন্তু সরকারের নির্দেশনায় ঈদুল আজহার ছুটিকালীন সময়ে সরকারি কর্মকর্তাদের বাধ্যতামূলক কর্মস্থলে থাকতে হয়েছে। ছুটি শেষে যারা কাজে যোগ দিয়েছেন তারা স্বাস্থ্যবিধি মেনে অফিস করেছেন।

তবে অফিসে কাজকর্ম শুরু হলেও আগের মতোই ঝুঁকিপূর্ণ, অসুস্থ, গর্ভবতী নারীরা অফিসে আসা থেকে বিরত থাকবেন। পাশাপাশি অন্যান্য কর্মকর্তাদের উপস্থিতিও আগের মতো ২৫ শতাংশই থাকছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

উল্লেখ্য, গত ৩০ জুন করোনাকালে সরকারি দফতরে কর্মকাণ্ড পরিচালনার বিধি-নিষেধ উল্লেখ করে আদেশ জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। সে আদেশে গত ১ জুলাই থেকে ৩ আগস্ট পর্যন্ত সীমিত পরিসরে অফিস করার দিক নির্দেশনা থাকে। তবে সংশ্লিষ্ট মন্ত্রণালয় বলছে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত আগের সিদ্ধান্তই বহাল থাকবে।

ঈদ করোনা টপ নিউজ সচিবালয়


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর