Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘পুরনো নরমালে নয়, নতুন মানবিক বিশ্বে ফেরার চেষ্টা দরকার’


৪ আগস্ট ২০২০ ২৩:৪৯

ঢাকা: ‘পুরনো নরমালে নয়, নতুন চিন্তা ও কর্মতৎপরতার মাধ্যমে একটি নতুন মানবিক বিশ্বে সবার ফেরার চেষ্টা করা দরকার’-বলে তাদের মতামত জানিয়েছেন ঢাকায় অনুষ্ঠিত একটি আন্তর্জাতিক ওয়েবিনারের বক্তারা।

মঙ্গলবার (৪ আগস্ট) বিকেলে ভারত, পাকিস্তান ও বাংলাদেশের অথর্নীতিবিদ, সমাজবিজ্ঞানী, রাষ্ট্রবিজ্ঞানী ও ইতিহাসবিদদের অংশগ্রহণে অনুষ্ঠিত ওয়েবিনারের আয়োজক ছিলেন জন-ইতিহাস চর্চাকেন্দ্র।

‘ইজ দ্য প্যানডেমিক এ পোর্টাল? ভিজুয়ালাইজিং সোশ্যাল স্ট্রাকচার ইন পোস্ট কোভিড এরা’ শীর্ষক অনলাইন সেমিনারে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সোনিয়া নিশাত আমীন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জন ইতিহাস চর্চা কেন্দ্রের সভাপতি অধ্যাপক ড. মেসবাহ কামাল।

ভারতের অর্থনীতিবিদ অধ্যাপক ইন্দ্রনীল দাশগুপ্ত বলেন, ‘করোনা অতিমারি দুনিয়াব্যপী ক্ষমতাশীল এলিটদের অসামর্থতাকে সবার সামনে তুল ধরেছে। তবে, এই ব্যবস্থার কতটা পরিবর্তন হবে, তার নির্ভর করছে পরিবর্তনকামীদের সক্রিয়তার ওপর।’

পাকিস্তানের সমাজবিজ্ঞানী অধ্যাপক তাইমুর রহমান বলেন, ‘‘কোভিড অতিমারির সময়ও অর্থনৈতিক বৈষম্য থেমে নেই, বরং অস্বাভাবিক হারে বাড়ছে। ‘উদার গণতন্ত্রবাদী’ মতাদর্শ নানাভাবে নিজেদের অসারতা প্রমাণ করেছে। বরং রাষ্ট্র নিয়ন্ত্রিত জাতীয় স্বাস্থ্য ব্যবস্থা ও কল্যাণমূখী রাষ্ট্র-কাঠামো অধিক কার্যকরিতা দেখিয়েছে। এ অবস্থায় প্রগতিশীল রাজনীতির উত্থানের ওপরই দুনিয়ার ভবিষ্যত নির্ভর করছে।’’

বাংলাদেশর সমাজবিজ্ঞানী অধ্যাপক মনিরুল আই খান বলেন, ‘কোভিডের অর্থনৈতিক দিক নিয়ে বেশি আলোচনা হচ্ছে। কিন্তু এর সমাজতাত্ত্বিক অন্যান্য বিষয় নিয়েও আলোচনা জরুরি।’

বিজ্ঞাপন

আন্তর্জাতিক এই ওয়েবিনারে, ভারতীয় লোকসভার প্রাক্তন সদস্য (এমপি) জনার জিতেন্দ্র চৌধুরী, পাঞ্জাবি ইউনিভার্সিটি পাতিয়ালার প্রফেসর ড. পরমবীর সিং, কলকাতা ভিক্টোরিয়া মেমোরিয়াল মিউজিয়ামের প্রাক্তন পরিচালক প্রফেসর ড. চিত্ত পান্ডা, বিহারের পাটালিপুত্র ইউনিভার্সিটির প্রফেসর ড. অবিনাশ কুমার ঝাঁ, দক্ষিণ এশীয়ার অবস্তুগত সাংস্কৃতিক ঐতিহ্য বিষয়ক বিশেষজ্ঞ ড. দেবযানী বোস, বাংলাদেশ ইতিহাস সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. আশা ইসলাম নাঈম ও সহসম্পাদক প্রফেসর ড. আকসাদুল আলমসহ প্রায় ১০০ জন শিক্ষক ও গবেষক উপস্থিত ছিলেন।

প্রশ্নত্তোরের শেষে ধন্যবাদ বক্তৃতা করেন স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের শিক্ষক তপন মাহমুদ লিমন। এর আগে অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের কালচারাল হেরিটেজ ও বাংলা স্টাডিজ বিভাগের শিক্ষক ড. তানভীর আহমেদ।

করোনা কোভিড নরমাল ফেরা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর