Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেজর সিনহা হত্যা মামলা: আরও ৭ দিন পেল তদন্ত কমিটি


১০ আগস্ট ২০২০ ২১:৫২

ঢাকা: টেকনাফ মেরিন ড্রাইভ সড়ক এলাকায় পুলিশের গুলিতে অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খানের নিহতের ঘটনায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় গঠিত উচ্চ পর্যায়ের কমিটি তদন্তের জন্য আরও সাত কর্মদিবস সময় পেয়েছে। এর ফলে এই কমিটি তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার জন্য ২৩ আগস্ট পর্যন্ত সময় পেয়েছে।

তদন্ত কমিটির আবেদনের পরিপ্রেক্ষিতে সোমবার (১০ আগস্ট) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের রাজনৈতিক শাখা-২ এ সংক্রান্ত আদেশ জারি করেছে।

সিনিয়র সহকারী সচিব কাইজার মোহাম্মদ ফারাবীর সই করা আদেশে বলা হয়েছে, টেকনাফের মেরিন ড্রাইভে শামলাপুর চেকপোস্টে পুলিশের গুলিতে গত ৩১ জুলাই অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান মৃত্যুজনিত ঘটনা তদন্তের জন্য গঠিত কমিটিতে সাত কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে অনুরোধ করা হয়েছিল। সুষ্ঠু তদন্তের স্বার্থে তদন্ত সংশ্লিষ্ট সবাইকে জিজ্ঞাসাবাদ, আনুষাঙ্গিক কাগজপত্র ও প্রমাণ পর্যালোচনার জন্য তদন্ত কমিটির আবেদনের পরিপ্রেক্ষিতে প্রতিবেদন দাখিলের সময়সীমা আগামী ২৩ আগস্ট পর্যন্ত বাড়ানো হলো।

পুলিশের গুলিতে অবসরপ্রাপ্ত মেজর সিনহা নিহতের ঘটনায় তার বড় বোন শারমিন শাহরিয়া ফেরদৌস কক্সবাজারের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা দায়ের করেন। ওই মামলায় টেকনাফের ওসি প্রদীপ কুমার দাশ, বাহারছড়া তদন্ত কেন্দ্রের ইনচার্জ পুলিশ পরিদর্শক লিয়াকত আলি ও এসআই নন্দ দুলাল রক্ষিতসহ ৯ পুলিশকে আসামি করা হয়

এরই মধ্যে ওই ৯ আসামির মধ্যে সাত জন আদালতে আত্মসমর্পণ করেছেন। মামলার তদন্তকারী সংস্থা র‌্যাবের আবেদনের পরিপ্রেক্ষিতে ওসি প্রদীপ, ইন্সপেক্টর লিয়াকত ও এসআই নন্দ দুলালকে জিজ্ঞাসাবাদের জন্য আদালত সাত দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন। বাকিদের জেলগেটে জিজ্ঞাসাবাদের অনুমতি দেওয়া হয়েছে র‌্যাবকে।

এ ঘটনা তদন্তে গত ১ আগস্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রথমে কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহা. শাজাহান আলিকে আহ্বায়ক করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে। পরে একই দিন আরেক চিঠিতে যুগ্মসচিব পদমর্যাদার চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোহাম্মদ মিজানুর রহমানকে আহ্বায়ক করে ‘আরও শক্তিশালী’ চার সদস্যের কমিটি করে দেওয়া হয়। মোহা. শাজাহান আলিকে এই কমিটির সদস্য রাখা হয়েছে। শুরুতে এই কমিটিকে সাত কর্মদিবস সময় দেওয়া হলেও এবার আরও সাত কর্মদিবস সময় দেওয়া হলো তদন্তের জন্য।

অবসরপ্রাপ্ত মেজর সিনহা তদন্ত কমিটি বাড়তি সময় মেজর সিনহা সাত কর্মদিবস সিনহা মো. রাশেদ খান


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর