Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জেএসসি-এইচএসসি’র তারিখ নিয়ে বিভ্রান্ত না হওয়ার আহ্বান


১২ আগস্ট ২০২০ ১৮:১৭

ঢাকা: বিভিন্ন গণমাধ্যমে এ বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও উচ্চমধ্যমিক (এইচএসসি) পরীক্ষা নিয়ে প্রকাশিত সংবাদে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তারা বলছে, পাবলিক কোনো পরীক্ষা নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। মন্ত্রণালয় কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারলে তা বিজ্ঞপ্তি আকারে সবাইকে জানিয়ে দেওয়া হবে।

বুধবার (১২ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়েরের সই করা গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ বছর জেএসসি পরীক্ষা হচ্ছে না বলে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে। এ বিষয়ে জনমনে বিভ্রান্তি ছড়িয়েছে। বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারি বিবেচনায় নিয়ে জেএসসি পরীক্ষার বিষয়ে বিশেষজ্ঞদের পরামর্শ চেয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। বিশেষজ্ঞরা তাদের পর্যবেক্ষণসহ কিছু বিকল্প প্রস্তাব দিয়েছেন। মন্ত্রণালয় এসব প্রস্তাব পর্যালোচনা করছে। এরই মধ্যে কিছু গণমাধ্যমে উল্লেখিত বিষয়ে সারসংক্ষেপ প্রণয়ন করা হয়েছে বলে সংবাদও প্রকাশিত হয়েছে।

বিজ্ঞপ্তিতে এইচএসসি পরীক্ষার প্রসঙ্গে বলা হয়, এ বছরের এইচএসসি পরীক্ষা নিয়েও বিভিন্ন গণমাধ্যমে কল্পিত তারিখ প্রকাশ করা হয়েছে। কিন্তু কোভিড-১৯ মহামারি বিবেচনায় নিয়ে জেএসসি ও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠানের বিভিন্ন বিকল্প নিয়েই শিক্ষা মন্ত্রণালয় ভাবছে। এ বিষয়ে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। অভিভাবক ও শিক্ষার্থীদের উদ্বেগের কথা বিবেচনায় নিয়ে শিগগিরই সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

আবুল খায়ের বিজ্ঞপ্তিতে বলেন, কোনো সিদ্ধান্ত হলে তা সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে গণমাধ্যমকে জানানো হবে। অসমর্থিত কোনো মাধ্যমের তথ্যের ভিত্তিতে অভিভাবক ও শিক্ষার্থীদের বিভ্রান্ত না হতে বিশেষভাবে অনুরোধ করছে শিক্ষা মন্ত্রণালয়।

এর আগে আন্তঃশিক্ষা বোর্ড সাবকমিটি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক সারাবাংলাকে জানান, এখনো এ বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার আগ পর্যন্ত পরীক্ষা নেওয়ার সুযোগ নেই।

এসএসসি পরীক্ষা জেএসসি পরীক্ষা পরীক্ষার তারিখ শিক্ষা মন্ত্রণালয়


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর