Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাখির কিচির মিচিরে মুখরিত প্রেসক্লাব


৯ মার্চ ২০১৮ ১৭:৩৭

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: পাখির কিচির মিচিরে মুখরিত রাজধানীর জাতীয় প্রেসক্লাব। ২০০ প্রজাতির অচেনা ও বিদেশী পাখি কিচির মিচির করছে প্রেসক্লাবে। যা দেখে আনন্দে মেতে উঠেছে শিশুরা। শিশুদের মত বড়রাও আনন্দ পাচ্ছে এসব পাখির সাথে সময় কাটিয়ে। বাহারী রঙের ছোট বড় এসব পাখির সাথে ছবি তুলছে সব বয়সী মানুষ। পাখির সাথে ছবি তুলতে গিয়ে টাকা দিয়ে লাইনে দাঁড়াতেও দেখা গেছে অনেককেই।

এভিকালচারাল সোসাইটি অব বাংলাদেশ’ আয়োজন করেছে এমন পাখিমেলার। বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এ মেলা শেষ হবে শুক্রবার রাত ৮টায়। মেলার শেষ দিন শুক্রবার হওয়ায় সকাল থেকে উপচে পড়া ভিড় দেখা গেছে প্রেসক্লাবে।

ব্লু গোল্ড মেকাউ, স্কারলেট মেকাউ, গ্রে প্যারট ও ইউং মেকাউ। নামগুলো অনেকের কাছেই অপরিচিত। সাধারণের কাছে খুব একটা পরিচিত নয় কনুর, কোকাটেল, লাভ বার্ড ও গোল্ডে পিককও। তাই এমন অপরিচিত পাখিতে মুগ্ধ শিশুরা।

শান্তিনগর থেকে মা পলিনের সাথে পাখি মেলায় এসেছে রাইয়িদা। আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের তৃতীয় শ্রেণীর এই শিক্ষার্থী জানায়, এখানে দেখা সবগুলো পাখিই তার কাছে অপরিচিত। অচেনা এসব পাখি দেখে তার খুবই ভালো লেগেছে। লালমাটিয়া থেকে বাবা মাবরুর সাথে এসেছিল মাবরুর হাসান চৌধুরী। সারাবাংলাকে কেজির এই শিক্ষার্থী জানায়, নতুন প্রজাতির পাখি দেখে সেও খুব মুগ্ধ।

এভিকালচারাল সোসাইটি অব বাংলাদেশ’র সদস্য ইশতেখার হোসেন সারাবাংলাকে বলেন, আমরা এখানে ২০০ প্রজাতির পাখি প্রদর্শন করছি। এর সবগুলোই বিদেশী। এগুলো খাঁচায় পোষা যায়। তিনি বলেন, ব্লু গোল্ড মেকাউ, স্কারলেট মেকাউ, গ্রে প্যারট ও ইউং মেকাউ এগুলো প্যারট গ্রুপের পাখি। অনেকটা তোতার মতো। আর গ্রে প্যারট বিশ্বের সবচেয়ে বুদ্ধিমান পাখি। শিখিয়ে দেয়া সব কথাই এটি বলতে পারে।

বিজ্ঞাপন

আয়োজকরা জানান, এবারের মেলায় ৩০০ জোড়া বিদেশী পাখি প্রদর্শন করা হচ্ছে। দেশের অধিকাংশ মানুষ বিদেশী পাখি চেনেনা। মানুষদের এসব পাখি পরিচিত করতে ও পাখির প্রতি সহনশীল হতে এ মেলা আয়োজন করা হয়েছে। তারা আরও বলেন, এদেশে যে পাখি গুলো অতিথি হয়ে আসে আমরা অনেকেই সেগুলো শিকার করে খাই। আসলে পাখি দেশের সৌন্দর্য্য, মানুষ যাতে আর পাখি না মারে সেজন্য আমরা মানুষদের সচেতন করছি।

সারাবাংলা/ ইএইচটি/জেএএম

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর