Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জোয়ারে মাটির নিচ থেকে উঠে এলো দ্বিতীয় সাবমেরিন লাইন


২১ আগস্ট ২০২০ ১০:০৫

কুয়াকটা (পটুয়াখালী): কুয়াকাটা সমুদ্র সৈকতের জিরো পয়েন্টের পূর্ব দিকে মাটির নিচ থেকে বেরিয়ে এসেছে সমুদ্র থেকে উঠে আসা দ্বিতীয় সাবমেরিন ল্যান্ডিং স্টেশনের হাই ভোল্টেজ ডিসি পাওয়ারের সংযোগ ক্যাবল। ধারণা করা হচ্ছে, বৃহস্পতিবার (২০ আগস্ট) বঙ্গোপসাগরের আস্বাভাবিক জোয়ারের সময় ঢেউয়ের ঝাপটায় বালুক্ষয় হয়ে মাটির অগভীরে থাকা এ ক্যাবল বেরিয়ে এসেছে। সংশ্লিষ্টরা বলছেন, যেকোনো অসাবধনতায় ক্ষতি সাধিত হলে বিছিন্ন হয়ে বন্ধ হয়ে যেতে পারে ল্যান্ডিং স্টেশনের সকল ধরনের সেবা।

বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের (বিসিপিসিএল) উপমহাব্যবস্থাপক তরিকুল ইসলাম জানান, এটি একটি প্রাকৃতিক দুর্ঘটনা। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে গিয়ে পর্যবেক্ষণ করেছি। বিষয়টি ঊর্ধ্বতনদের জানানো হয়েছে। ২৪ ঘণ্টা সার্বক্ষণিক নজরদারির জন্য সিকিউরিটি গার্ড নিযুক্ত করা হয়েছে। কুয়াকাটা পর্যটন পুলিশকে এ কাজে যুক্ত করা হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে শুক্রবার অথবা শনিবার সংস্কার কাজ শুরু করা হবে।

এর আগে, গত ৯ আগস্ট আলীপুরের এক জমির মালিক স্কাবেটর দিয়ে বালু তুলতে গিয়ে সাবমেরিন ক্যাবলের (এসইএ-এমই-ডব্লিউ-৫) পাওয়ার সাপ্লাই অপটিক্যাল ফাইবার ক্ষতিগ্রস্ত করেন। এতে সারাদেশের গ্রাহকরা ইন্টারনেট ব্যবহারে সমস্যায় পড়েন। ওই ঘটনায় সাবমেরিন কর্তৃপক্ষের দায়ের করা মামলায় কুয়াকাটা পৌর মেয়রের ভাই হোসেন মোল্লা ও ব্যবসায়ী আবুল হোসেনকে পুলিশ গ্রেফতার করেছে। তারা বর্তমানে কারাগারে আছেন।

তবে স্থানীয়রা বলছেন, কোনো সাংকেতিক নির্দেশনা চিহ্ন ছাড়া মাটির সামান্য নিচ দিয়ে কুয়াকাটা সৈকত থেকে গোড়া আমখোলা পাড়ায় ল্যান্ডিং স্টেশন পর্যন্ত সংযোগ ক্যাবল টানা হয়েছে। ফলে এমন দুর্ঘটনা ঘটছে। সাবমেরিন লাইনটি কোথায় দিয়ে গেছে, কোন কোন অংশ সংরক্ষণ করতে হবে— এসব বিষয় স্থানীয়দের না জানানোয় যেকোনো সময়ই এমন দুর্ঘটনা ঘটে যেতে পারে বলেও মনে করেন স্থানীয়রা। দ্রুততম সময়ের মধ্যে সংশ্লিষ্ট এলাকাগুলো মার্কিং করে দেওয়া ও ক্যাবল বেরিয়ে আসা অংশগুলো দ্রুত সংস্কারের দাবি জানান তারা।

কুয়াকাটা দ্বিতীয় সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর