Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ছাদ বাগান মালিকদের ১০ শতাংশ হোল্ডিং ট্যাক্স ছাড়: মেয়র আতিক


২৫ আগস্ট ২০২০ ১৬:৩৩

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকার যেসব বাড়ির মালিকরা ছাদ বাগান করবে তাদের জন্য ১০ শতাংশ হোল্ডিং ট্যাক্স ছাড় দেয়া হবে বলে ঘোষণা করেছেন মেয়র আতিকুল ইসলাম। মঙ্গলবার (২৫ আগস্ট) দুপুরে মিরপুর-১০ এলাকায় এক লাখ গাছের চারা রোপন কর্মসূচি উদ্বোধন শেষে এ ঘোষণা দেন তিনি।

মেয়র আতিকুল ইসলাম বলেন, যারা ছাদ বাগান করছেন তাদেরকে ১০ শতাংশ গৃহকর ছাড় দেয়া হবে। তবে স্বচ্ছতা ও জবাবদিহিতার জন্য পরিবেশ মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, সিভিল সোসাইটি, নগর পরিকল্পনাবিদ, পরিবেশবাদী সংগঠনের প্রতিনিধি নিয়ে একটি কমিটি করা হবে। সেই কমিটির সুপারিশে এই কর ছাড় দেওয়া হবে। শুধু তাই নয়, যেসব বাড়ি বা স্থাপনায় বৃষ্টির পানি ‘হার্ভেস্ট’ করা হবে তাদেরকেও গৃহকরের একটা অংশ  ছাড় দেওয়ার চিন্তাভাবনা করছি।

মেয়র বলেন, ঢাকা শহরকে এবং ভবিষ্যৎ প্রজন্মকে বাঁচাতে হলে গাছ লাগানোর বিকল্প নেই। প্রত্যেক পাড়া-মহল্লা, ক্লাব, স্কুল কলেজের আশেপাশে যেসব গাছ লাগানো হবে, আমরা যদি প্রত্যেকে সেসব গাছের ৫টি করেও রক্ষণাবেক্ষণ করি তাহলে ‘বিপ্লব’ ঘটে যাবে।

তিনি বলেন, ‘সবুজায়নের জন্য আমরা’ নামে একটি প্রকল্প গ্রহণ করেছি। এই প্রকল্পে সবুজায়নের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ ও সামাজিক সংগঠনগুলোকে অন্তর্ভূক্ত করা হবে। এই কমিটি নির্ধারণ করবে কোথায় কী পরিমাণ ও কোন কোন গাছ আছে। আর কী পরিমাণ ও কোন কোন গাছ লাগাতে হবে।

মেয়র বলেন, চিরুনি অভিযানের মাধ্যমে যেভাবে ডেঙ্গু প্রতিহত করেছি, একইভাবে রাজস্ব আদায়ের জন্য চিরুনি অভিযান শুরু হবে। যারা হোল্ডিং ট্যাক্স দেন না তাদেরকে অবশ্যই ট্যাক্সের আওতায় আসতে হবে। তবে কারও ট্যাক্স বাড়ানো হবে না। কেবল ট্যাক্সের পরিধি বাড়ানো হবে। আগামী ১ অক্টোবর থেকে ডিএনসিসি এলাকার অবৈধ ঝুলন্ত তার অপসারণের জন্য অভিযান শুরু হবে বলেও জানান তিনি।

নগরবাসীকে সুনাগরিক হওয়ার আহবান জানিয়ে আতিকুল ইসলাম বলেন, কালশী খাল থেকে বিপুল পরিমান ডাবের খোসা, পরিত্যক্ত আসবাবপত্র ইত্যাদি পাওয়া যায়। এটা হতে দেওয়া যায় না। ঢাকা শহরকে সুন্দর করে সাজাতে হবে। এজন্য সকলকে কাজ করতে হবে। অনুষ্ঠান শেষে মেয়র মুকুল ফৌজ মাঠে কয়েকটি গাছের চারা রোপন করেন।

চলতি মৌসুমে ডিএনসিসির সকল ওয়ার্ডে ১ লাখ চারাগাছগুলো লাগানো হবে।

১০ শতাংশ হোল্ডিং ট্যাক্স ছাদ বাগান মালিক টপ নিউজ মেয়র আতিক


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর