Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় বিল পাসের সুপারিশ


২৫ আগস্ট ২০২০ ২০:০৬

ঢাকা: জাতীয় সংসদে উত্থাপিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় বিল-২০২০’ পাসের সুপারিশ করেছে শিক্ষা মন্ত্রণালয়সম্পর্কিত সংসদীয় কমিটি। কমিটির বৈঠকে বিলটি পরীক্ষা-নিরীক্ষা শেষে পাসের সুপারিশ করে সংসদে প্রতিবেদন জমা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মঙ্গলবার (২৫ আগস্ট) বিকেলে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সদস্য মো. আব্দুল কুদ্দুস। বৈঠকে কমিটির সদস্য শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, এ কে এম শাহাজাহান কামাল, ফজলে হোসেন বাদশা, মো. আবদুস সোবহান মিয়া ও এম এ মতিন এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, দেশে উচ্চ শিক্ষা সম্প্রসারণ ও উচ্চতর গবেষণাসহ উচ্চ শিক্ষার ক্ষেত্রে আনুষাঙ্গিক অন্যান্য সুবিধা নিশ্চিত করতে জাতির পিতা বঙ্গবন্ধুর নামে পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের লক্ষ্যে গত ২৯ জুন সংসদে বিল উত্থাপন করেন শিক্ষামন্ত্রী। পরে বিলটি পরীক্ষা-নিরীক্ষার জন্য শিক্ষা মন্ত্রণালয়সম্পর্কিত সংসদীয় কমিটিতে পাঠানো হয়। এর আগে গত ২৪ ফেব্রুয়ারি মন্ত্রিসভার বৈঠকে এ বিশ্ববিদ্যালয়টি স্থাপনে প্রণীত খসড়া আইনের অনুমোদন দেওয়া হয়। বিলে কিশোরগঞ্জ সদর উপজেলার বউলাই ইউনিয়নে এই বিশ্ববিদ্যালয় স্থাপনের কথা উল্লেখ করা হয়েছে।

সূত্র আরও জানায়, বৈঠকে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে কারিগরি শিক্ষা উন্নয়নের লক্ষ্যে ‘চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল-২০২০ ও ‘হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় বিল-২০২০’ নামে আরও দুটি বিল নিয়ে আলোচনা হয়। বিল দুটিতে প্রয়োজনীয় সংশোধন, সংযোজন ও বিয়োজন সাপেক্ষে জাতীয় সংসদে প্রতিবেদন জমা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

এদিকে বৈঠকের শুরুতে ১৯৭৫ সালের ১৫ই আগস্ট শহীদ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারের সদস্য ও ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহত এবং ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন ও মোনাজাত করা হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিল শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি সুপারিশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর