Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তৈরি পোশাকের ক্রয়াদেশ ফিরে পেতে সহযোগিতার আশ্বাস যুক্তরাষ্ট্রের


২৬ আগস্ট ২০২০ ১৫:৩৯

ঢাকা: করোনাভাইরাস মহামারির কারণে যেসকল মার্কিন ব্যবসায়ী বাংলাদেশের তৈরি পোশাক কারখানার ক্রয়াদেশ বাতিল করেছে দেশটির সরকারের পক্ষ থেকে তাদের তালিকা চাওয়া হয়েছে। বাংলাদেশ থেকে সেই তালিকা পাঠালে পুনরায় ক্রয়াদেশ পেতে সহযোগিতা করা হবে বলেও জানানো হয় মার্কিন সরকারের পক্ষ থেকে।

মঙ্গলবার ( ২৫ আগস্ট)  রাতে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রণালয়ের মধ্যে এক ভার্চুয়াল বৈঠকে এই আশ্বাস দেওয়া হয়।

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে স্বাক্ষরিত ‘ট্রেড এন্ড ইনভেষ্টমেন্ট কো-অপারেশন ফোরাম এগ্রিমেন্ট-টিকফা বা বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা সংক্রান্ত কাঠামোগত সমঝোতা’ চুক্তি’র ইন্টারসেশনাল ওই সভায় বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীনের নেতৃত্বে ২৪ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল অংশগ্রহণ করেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের এ্যাসিসটেন্ট ইউ এস ট্রেড রিপ্রেজেনটেটিভ ফর সাউথ এন্ড সেন্ট্রাল এশিয়া ক্রিস উইলসন এর নেতৃত্বে ১৩ সদস্যের প্রতিনিধি দল অংশগ্রহণ করেন। দীর্ঘদিন ধরে ঝুলে থাকা টিকফা এগিয়ে নিতে দুপক্ষেরই তাগিদ ছিলো। বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি করতে প্রতি তিন থেকে চার মাস পর টিকফার ইন্টারসেশনাল সভা করার প্রস্তাব দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

সভায় যুক্তরাষ্ট্র কর্তৃক বাংলাদেশের স্থগিতকৃত জিএসপি সুবিধা পুনরায় চালুর বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হয়। সে বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জানানো হয়, পূর্বে ঘোষিত বিভিন্ন দেশের জন্য মার্কিন জিএসপি সুবিধা প্রদান প্রকল্পের মেয়াদ শেষ হবে আগামি ডিসেম্বরে। পরবর্তী প্রকল্প চালু হলে বাংলাদেশকে জিএসপি সুবিধা প্রদানের বিষয় বিবেচনা করার সুযোগ আছে বলে তাদের পক্ষ থেকে আশ্বস্ত করা হয়। মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি করার আগ্রহ প্রকাশ করেছে।

বাংলাদেশের পক্ষ থেকে তৈরি পোশাক, লাইট ইঞ্জিনিয়ারিং, হেলথ প্রডাক্ট রপ্তানি, করোনাকালে তৈরি পোশাকের ক্রয় আদেশ বাতিল না করা, ভেকসিনসহ অন্যান্য মেডিকেল সামগ্রী উৎপাদন, বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগবৃদ্ধি, শিল্প কারখানা বাংলাদেশে  রিলোকেশন, কারিগরি সহযোগিতা বৃদ্ধিসহ বেশকিছু বাংলাদেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করা হয়।

বাংলাদেশ বিভিন্ন আন্তর্জাতিক মানের তৈরি পণ্য সহজে মার্কিন যুক্তরাষ্ট্রের রপ্তানির বিষয়ে মার্কিন সরকারের সহযোগিতা কামনা করে। বিশেষ করে তৈরি পোশাক রপ্তানির ওপর শুল্প কমানোর জন্য আহবান জানানো হয়। বিনিয়োগের বিষয়ে বাংলাদেশে ঘোষিত সুযোগ-সুবিধাগুলো বিস্তারিতভাবে তুলে ধরা হয়। মার্কিন বিনিয়োগকারীদেরকে বাংলাদেশে বিনিয়োগের আহবান জানানো হয়। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে তুলা আমদানির ক্ষেত্রে চলমান জটিলতা নিরসনে আলোচনা অব্যাহত রাখার পক্ষে মতামত প্রকাশ করে বাংলাদেশ।

মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বাংলাদেশে তুলা রপ্তানির জটিলতা নিরসন, ই-ওয়াষ্ট রেগুলেশন সংশোধন, দেশের ন্যাশনাল বিল্ডিং কোড সংশোধন, ডিজিটাল পদ্ধতিতে বাণিজ্য চালু,  বিভিন্ন মার্কিন পণ্য আমদানি শুল্ক কমানোসহ বিভিন্ন বিষয় উত্থাপন করা হয়। বাংলাদেশ ডিজিটাল পদ্ধতিতে বাণিজ্য করার সক্ষমতা অর্জন করেছে এবং বিশ্বমানের রপ্তানি পণ্য তুলনামূলক কম মূল্যে সরবরাহ করতে সক্ষম বলে সভায় জানানো হয়।

উল্লেখ্য, টিকফার ৬ষ্ঠ সভা মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে।

টিকফা তৈরি পোশাকের ক্রয়াদেশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর