Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্কুলছাত্র হত্যা মামলায় ২ আসামির সাজা কমে হাইকোর্টে যাবজ্জীবন


২৭ আগস্ট ২০২০ ১৫:৪২

ঢাকা: ১৪ বছর আগের টঙ্গীর চাঞ্চল্যকর স্কুলছাত্র ইনজামুল হক হত্যা মামলায় দুই আসামি ইব্রাহিম হোসেন সুমন ও মো. সাহেব আলীর মৃত্যুদণ্ড কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন হাইকোর্ট।

নিম্ন আদালতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত অপর আসামি নাহিদ ইসলাম নাহিদকে ১০ বছর সাজা দিয়েছেন আদালত। এই মামলার পলাতক আরেক আসামি মো. হান্নানের সাত বছর কারাদণ্ড বহাল রেখেছেন হাইকোর্ট।

ডেথ রেফারেন্স ও আসামিদের আপিলের শুনানি শেষে বৃহস্পতিবার (২৭ আগস্ট) বিচারপতি কৃষ্ণা দেবনাথ ও বিচারপতি মাহবুব উল ইসলামের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে আসামিদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ফজলুল হক খান ফরিদ। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. মো. বশির উল্লাহ।

স্কুলছাত্র ইনজামুল হক হত্যা মামলায় ২০১৪ সালের ২৮ আগস্ট রায়ে টঙ্গীর আউচপাড়ার ইউসুফ মিয়ার ছেলে ইব্রাহিম হোসেন সুমন (২৫), একই এলাকার নজরুল ইসলামের ছেলে নাহিদ ইসলাম নাহিদ (২৮) ও হাজী মো. মোতালেব হোসেনের ছেলে মো. সাহেব আলী (৩০) মৃত্যুদণ্ড দেওয়া হয়। এছাড়া একই এলাকার মো. আব্দুল আজিজের ছেলে মো. হান্নানকে (২৮) সাত বছরের সশ্রম কারাদণ্ড ও ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও তিন মাসের কারাদণ্ডের আদেশ দেন আদালত।

গাজীপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত-২-এর বিচারক খালেদা ইয়াসমিন এ আদেশ দেন।

পরে মৃত্যুদণ্ড অনুমোদনের জন্য ডেথ রেফারেন্স হাইকোর্টে আসে এবং আসামিরা আপিল করেন।

মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা যায়, ২০০৭ সালের ১৭ অক্টোবর টঙ্গীর আউচপাড়া মোক্তারবাড়ি সড়ক এলাকার সফিউদ্দিন মোল্লার ছেলে উত্তরার সৃষ্টি সেন্ট্রাল স্কুলের ষষ্ঠ শ্রেণির ছাত্র ইনজামুল হক নিখোঁজ হয়। পরে দুর্বৃত্তরা ইনজামুলের পরিবারের কাছে ১০ লাখ টাকা মুক্তিপণ দাবি করে। এ ব্যাপারে ইনজামুলের ভগ্নিপতি মোবারক হোসেন বাদী হয়ে অজ্ঞাতনামাদের আসামি করে টঙ্গী থানায় একটি মামলা দায়ের করেন। এ ঘটনায় পুলিশ সন্দেহজনক কয়েকজনকে আটক করে। পরে আটককৃতদের দেওয়া তথ্যানুযায়ী ঘটনার ১০ দিন পর পুলিশ ও র‌্যাব ওই এলাকার পরিত্যক্ত একটি বাড়ি থেকে মাটি চাপা দেওয়া অবস্থায় ইনজামুলের লাশ উদ্ধার করে। পরে ওই মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই আলম চাঁদ চার জনকে আসামি করে আদালতে চার্জশিটদাখিল করেন।

জামিন রায় সাজা হাইকোর্ট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর