Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিকল্প মূল্যায়ন পদ্ধতি খুঁজছে শিক্ষা মন্ত্রণালয়


২৮ আগস্ট ২০২০ ০০:০০

ঢাকা: পূর্ব নির্ধারিত সময়সূচি অনুযায়ী গত ১ এপ্রিল উচ্চ মাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণ বাড়ায় তা আর সম্ভব হয়নি। এ পরিস্থিতি অব্যাহত থাকলে ভবিষ্যতে উচ্চ মাধ্যমিক পরীক্ষা এবং মাধ্যমিক পর্যায়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পরের ক্লাসে উত্তীর্ণ হওয়ার বিষয়ে বিকল্প মূল্যায়ন পদ্ধতি কি হতে পারে তা ঠিক করতে একটি প্রস্তাবনা তৈরির নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বৃহস্পতিবার (২৭ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন দফতর, সংস্থা প্রধানদের সঙ্গে নিয়ে এক বৈঠকে এ নির্দেশ দেওয়া হয়। করোনাকালীন ও করোনা পরবর্তী শিক্ষা ব্যবস্থা কিভাবে চলবে এ সংক্রান্ত বৈঠকে উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি) এবং জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের কর্মকর্তাদের এই নির্দেশ দেওয়া হয়।

ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মুহাম্মদ জিয়াউল হক জানান, ‘করোনা পরবর্তী শিক্ষা ব্যবস্থা নিয়ে নিজ নিজ অবস্থান থেকে একটি প্রস্তাবনা পরবর্তী বৈঠকে উপস্থাপন করতে বলা হয়েছে। আমরা সেভাবেই কাজ করবো।’

সভায় শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘করোনাকালীন ও করোনা পরবর্তী সময়ে কী ধরনের পরিবর্তন আনতে হবে তা নিয়ে শিক্ষা মন্ত্রণালয় কাজ করছে। তিনি এই সময়ে স্বাস্থ্যবিধি মেনে সরাসরি কিংবা ভার্চুয়াল মাধ্যম ব্যবহার করে শিক্ষার্থীদের উজ্জীবিত রাখতে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও মাদরাসা, কারিগরি পর্যায়ের শিক্ষকদের দিক নির্দেশনা দেন।’

আরও জানা যায়, করোনাভাইরাসের সংক্রমণ কিছুটা কমতে শুরু করলে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার চিন্তা করছে সরকার। আর শিক্ষা প্রতিষ্ঠান ওপেন করা হলে তার পনেরো দিন আগে এইচএসসি পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হবে।

উচ্চ মাধ্যমিক পরীক্ষা পরীক্ষা সংক্রমণ সময়সূচি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর