Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইআরপিপি প্রকল্পে মানহীন মাস্ক, সিম করপোরেশনের বিরুদ্ধে মামলা


২৮ আগস্ট ২০২০ ০০:১৫

ঢাকা: বিশ্বব্যাংকের অর্থায়নে করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবিলার প্রকল্পে মানহীন মাস্ক সরবরাহকারী প্রতিষ্ঠান সিম করপোরেশনের বিরুদ্ধে দায়ের করেছে র‌্যাব। ‘ইমার্জেন্সি রেসপন্স অ্যান্ড প্যানডেমিক প্রিপায়ার্ডনেস’ (ইআরপিপি) প্রকল্পে ৯ কোটি টাকার মানহীন মাস্ক সরবরাহ করেছিল প্রতিষ্ঠানটি। র‌্যাবের অভিযানে বিষয়টি ধরা পড়ার পর সিম করপোরেশনের মালিক ও সহযোগীদের বিরুদ্ধে কাফরুল থানায় মামলাটি দায়ের করা হয়েছে।

বৃহস্পতিবার (২৭ আগস্ট) রাতে সারাবাংলাকে মামলার তথ্য নিশ্চিত করেছেন কাফরুল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সেলিমুজ্জামান। তিনি জানান, নকল মাস্ক সরবরাহ করে অর্থ জালিয়াতির অভিযোগে প্রতারণা ও মানিলন্ডারিং আইনে র‍্যাব-১ মামলা দায়ের করেছে।

আরও পড়ুন-

মামলার এজহার সূত্রে জানা যায়, বিশ্বব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সরকার জরুরিভিত্তিতে ইআরপিপি প্রকল্প অনুমোদন দেয়। এ প্রকল্পের আওতায় গত ১৮ এপ্রিল ২ লাখ ১০ হাজার পিস কেএন৯৫ মাস্ক ও ১৫৫০ পিস ইনফ্রারেড থার্মোমিটার সরবরাহের জন্য চুক্তিবদ্ধ হয় সিম করপোরেশন। চুক্তির মোট আর্থিক মূল্য ৯ কোটি ২০ লাখ ৬০ হাজার টাকা, যা এসব পণ্যের বর্তমান বাজার মূল্যের চেয়ে অনেক বেশি।

এজাহারে বলা হয়, চুক্তির শর্তানুযায়ী মালামাল টেকনিক্যাল কমিটির কাছে গৃহীত হওয়ার আগেই প্রকল্পের কিছু অসাধু কর্মকর্তার সহায়তায় প্রতারণা ও বিশ্বাসভঙ্গের মাধ্যমে দুই ধাপে মোট ৮ কোটি ২৮ লাখ ৫৪ হাজার টাকা অস্বচ্ছ প্রক্রিয়ায় তুলে নেয় সিম করপোরেশন। অন্যদিকে প্রকল্পের অসাধু কর্মকর্তাদের সহায়তায় সিম করপোরেশন ওষুধ প্রশাসন অধিদফতরের এনওসি ছাড়াই চীন থেকে মালামাল এনে প্রকল্প সংশ্লিষ্টদের বুঝিয়ে দেওয়ার উদ্দেশ্যে মহাখালীর ডিওএইচএসে ‘সোনার তরী’ ভবনে মজুত করে। র‌্যাবসহ স্থানীয় পুলিশ সদস্য ও প্রকল্প সংশ্লিষ্টদের নিয়ে বুধবার (২৬ আগস্ট) দুপুরে অভিযান চালিয়ে এসব মালামাল জব্দ করা হয়।

এ ঘটনায় দায়ের করা মামলার আসামিরা হলেন— সিম করপোরেশনের ম্যানেজিং পার্টনার মো. মোস্তফা মনোয়ার মিম এবং তার সহযোগী মো. ইশতিয়াক রহমান ও সামি আল ইসলামসহ অজ্ঞাতনামা আরও চার-পাঁচ জন।

ইআরপিপি প্রকল্প টপ নিউজ বিশ্বব্যাংকের প্রকল্প মানহীন মাস্ক মানহীন মাস্ক সরবরাহ মাস্ক জালিয়াতি র‌্যাবের মামলা সিম করপোরেশন


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর