Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আরডুইনো’র আনুষ্ঠানিক যাত্রা শুরু, বাংলাতেই মিলবে আন্তর্জাতিক সনদ


২৯ আগস্ট ২০২০ ২২:১১

ঢাকা: ওপেন সোর্স হার্ডওয়্যার ও সফটওয়্যার এবং পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় ডেভেলপমেন্ট বোর্ড প্রস্তুতকারক কোম্পানি ‘আরডুইনো’র সার্টিফিকেশন প্রোগ্রামে যুক্ত হলো বাংলা ভাষা। অর্থাৎ বিশ্বের আটটি দেশের ভাষার সঙ্গে বাংলা ভাষাতেও এই কারিগরি সনদ পরীক্ষায় অংশ নেওয়া যাবে ও সার্টিফিকেট পাওয়া যাবে।

শনিবার (২৯ আগস্ট) বিকেলে অনলাইন প্ল্যাটফর্ম জুমের মাধ্যমে এক অনুষ্ঠানে বাংলাদেশে আরডুইনোর আনুষ্ঠানিক যাত্রার সূচনা করা হয়। কারিগরিখাতে নতুন এই প্ল্যাটফর্মের উদ্বোধন করেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে সভাপতি হিসেবে বক্তব্য রাখেন- শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, আরডুইনোর সহ-প্রতিষ্ঠাতা ও সিটিও ডেভিড কুয়ার্তিলেস, আয়োজক কোড ১৯ এর বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার) ইমতিয়াজ ফারহান বিন হাবীব, আইওটি ফর বাংলাদেশের প্রতিষ্ঠাতা ড. ইমরান মো. আমিন এবং প্রম্তাবিত বাংলাদেশ ডিজিটাল ডিভাইস ম্যানুফ্যাকচারিং এসোসিয়েশেনর মাহবুব জামান। এছাড়া, আরডুইনোর শিল্প-ব্যবহারের বিভিন্ন দিক এবং বাংলাদেশে এর সম্ভাবনা তুলে ধরেন আরডুইনোর বিজনেস ডেভেলপার মাসিমো সাচ্চি।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলাদেশে ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এর সাধারণ সম্পাদক মুনির হাসান।

‘আরডুইনো’ অস্ট্রেলিয়াভিত্তিক আইটি প্রতিষ্ঠান কোড-১৯, বাংলাদেশভিত্তিক আইটি প্রশিক্ষণ প্রতিষ্ঠান বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এবং আইওটি ফর বাংলাদেশ যৌথভাবে আরডুইনোর সঙ্গে কাজ করবে। এরইমধ্যে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের সঙ্গে বেসিক আরডুইনো এবং আইওটি কার্যকারিতা নিয়ে ৬০ জন গ্র্যাজুয়েটকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। প্রশিক্ষণপ্রাপ্তরা আন্তর্জাতিক সার্টিফিকেশন অর্জনের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

বিজ্ঞাপন

উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, “যে মুহূর্তে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের পথে বাংলাদেশ অনেকদূর এগিয়েছে, ঠিক সেই মুহূর্তে ডিজিটাল ইনোভেশন ইকোসিস্টেম তৈরিতে আরডুইনো’র যাত্রা সেই গতিকে আরও প্রভাবিত করবে। আইসিটি বিভাগের নেওয়া স্কুল অব ফিউচার কার্যক্রমেও আরডুইনোর সহযোগিতা কাজে লাগবে।”

আরডুইনো’র অন্যতম সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান কারিগরী কর্মকর্তা ডেভিড কুয়ার্তিলেস জানান, সনদ প্রাপ্তি ছাড়াও বিশ্বমানের এই সংস্থা বাংলাদেশের কারিগরি খাতে দক্ষ জনবল তৈরি এবং ২০২৫ সালে ইন্টারনেট অব থিংসের হার্ডওয়্যার তৈরির হাব গড়ার সহযাত্রী হিসেবে কাজ করবে।

আরডুইনো বাংলা ভাষা সফটওয়্যার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর