Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোভিড পজিটিভ ২ লাখ মানুষ সুস্থ হয়েছেন, সুস্থতার হার ৬৫%


৩০ আগস্ট ২০২০ ১৫:৫৪

দেশে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের সংখ্যা যেমন দিন দিন বাড়ছে, তেমনি বাড়ছে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যাও। সবশেষ ২৪ ঘণ্টার তথ্য বলছে, দুই লাখেরও বেশি কোভিড পজিটিভ মানুষ সুস্থ হয়ে উঠেছেন। একই সময়ের তথ্য বলছে, এ পর্যন্ত মোট কোভিড পজিটিভ শনাক্ত হয়েছেন প্রায় ৩ লাখ ১১ হাজার মানুষ। সে হিসাবে আক্রান্তের প্রায় ৬৫ শতাংশ ব্যক্তিই সুস্থ হয়ে উঠেছেন।

এদিকে, করোনায় আক্রান্ত হয়ে সুস্থতার হার যেমন বাড়ছে, তেমনি বাড়ছে মৃতের সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় আরও ৪২ জন প্রাণ হারিয়েছেন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। সব মিলিয়ে এ পর্যন্ত করোনা আক্রান্ত ৪ হাজার ২৪৮ জন মারা গেলেন। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৩৭ শতাংশ। গত কিছুদিন ধরেই শনাক্ত বিবেচনায় মৃতের সংখ্যা বাড়ছে।

বিজ্ঞাপন

শনিবার (২৯ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় দেশে ৯২টি পরীক্ষাগারে করোনা পরীক্ষা হয়েছে। এসব পরীক্ষাগারে মোট নমুনা সংগ্রহ করা হয়েছে ১২ হাজার ১২০টি। একই সময়ে মোট নমুনা পরীক্ষা হয়েছে ১১ হাজার ৯৩৪টি। আগের নমুনা মিলিয়ে এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ১৫ লাখ ৩৭ হাজার ৭৪৯টি।

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা হয়েছে, তার মধ্যে ১ হাজার ৮৯৭ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এতে এ পর্যন্ত মোট ৩ লাখ ১০ হাজার ৮২২ জনের শরীরে এই ভাইরাসের উপস্থিতি শনাক্ত হলো। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৫ দশমিক ২৩ শতাংশ। আর এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২০ দশমিক ২১ শতাংশ।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তি অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় আরও ৩ হাজার ৪৪ জন করোনায় আক্রান্ত ব্যক্তি সুস্থ হয়ে উঠেছেন। তাতে করে মোট সুস্থ হলেন ২ লাখ ১ হাজার ৯০৭ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৬৪ দশমিক ৯৬ শতাংশ। গত কয়েকদিন ধরে এই হার অব্যাহতভাবে বাড়ছে। এর আগে ৪ আগস্ট থেকেই সুস্থতার হার ছিল ৫৭ শতাংশের ঘরে। সবশেষ ১৮ আগস্ট এই হার ছিল ৫৭ দশমিক ৬৭ শতাংশ। এরপর গত ১০ দিনের মধ্যে ব্যবধানে প্রায় ৮ শতাংশ বাড়লো ‍সুস্থতার হার।

এদিকে, করোনায় আক্রান্ত যে ৪২ জন গত ২৪ ঘণ্টায় মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ৩৫ জন, বাকি সাত জন নারী। এখন পর্যন্ত করোনা মৃত্যুবরণ করা মোট মানুষের মধ্যে ৩ হাজার ৩৩৫ জন পুরুষ, ৯১৩ জন নারী। শতাংশের হারে মৃতদের মধ্যে পুরুষ ৭৮ দশমিক ৫১ শতাংশ, নারী ২১ দশমিক ৪৯ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃতদের তথ্য বিশ্লেষণ করে আরও দেখা যায়, গত দিনে যে ৪২ জন মারা গেছেন, তারা সবাই হাসপাতালে মারা গেছেন। তাদের মধ্যে ষাটোর্ধ্ব ২৪ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৯ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী চার জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী দুই জন ও ২১ থেকে ৩০ বছর বয়সী তিন জন।

বয়সের হিসাবে এখন পর্যন্ত মারা যাওয়াদের মধ্যে শূন্য থেকে ১০ বছরের মধ্যে রয়েছে ১৯ জন, (দশমিক ৪৫ শতাংশ), ১১ থেকে ২০ বছরের মধ্যে ৩৬ জন (দশমিক ৮৫ শতাংশ), ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১০৩ জন (২ দশমিক ৪২ শতাংশ), ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২৫৯ জন (৬ দশমিক ১০ শতাংশ), ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৫৭০ জন (১৩ দশমিক ৪২ শতাংশ), ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১ হাজার ১৬৫ জন (২৭ দশমিক ৪২ শতাংশ) এবং ৬০ বছরের বেশি বয়সী ২ হাজার ৯৬ জন (৪৯ দশমিক ৩৪ শতাংশ)।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা করোনা আক্রান্ত হয়ে সুস্থ করোনাভাইরাস করোনায় আক্রান্ত করোনায় মৃত্যু কোভিড-১৯ শনাক্ত স্বাস্থ্য অধিদফতর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর