Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভাড়া বাড়িতে শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপনে অনুমোদন নয়: শিক্ষামন্ত্রী


৩১ আগস্ট ২০২০ ২২:২৬

ফাইল ফটো

ঢাকা: যেখানে সেখানে ব্যাঙের ছাতার মতো গজিয়ে ওঠা শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ এবং মান উন্নয়নে নতুন আইন করার চিন্তা করছে সরকার। নতুন স্কুল-কলেজ ও মাদ্রাসা প্রতিষ্ঠায় প্রতিষ্ঠানের নিজস্ব জমি থাকতে হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সোমবার ( ৩১ আগস্ট) শিক্ষা বিষয়ক সাংবাদিকদের সংগঠন এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এর আয়োজনে এক ভার্চুয়াল সেমিনারে এ কথা জানান তিনি।

বিজ্ঞাপন

সংগঠনের সভাপতি মোসতাক আহমেদের সভাপতিত্বে ভার্চুয়াল সভায় আরও বলেন, ভাড়া করা ভবনে আর শিক্ষাপ্রতিষ্ঠানের অনুমোদন দেবে না সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এ আইন করা হচ্ছে। যেখানে-সেখানে শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে ওঠা রোধ করতেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দীপু মনি বলেন, যখন এমপিওভুক্তি করছি তখন প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছেন এখন থেকে শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপন করলে অনুমোদন নিয়ে করতে হবে। নানাভাবে চাপ প্রয়োগ করে অনুমোদন নেন অনেকে। কেউ এমপিওভুক্তি চাইবেনা এ শর্ত থেকে অনুমোদন দেওয়া হলেও সবাই পরে এমপিও চান। তিনি বলেন, সরকারের আর্থিক সক্ষমতা বেড়েছে এটা ঠিক। তবে দিন দিন যদি শিক্ষাপ্রতিষ্ঠান এভাবে বাড়তে থাকে তবে সরকারের সক্ষমতা নিয়েও ভাবা উচিত।

কারিগরি শিক্ষা প্রসারে মান উন্নয়নের প্রয়োজন উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, আমাদের দীর্ঘদিন শিক্ষক নিয়োগ হয়নি। সেই উদ্যোগ নিয়েছি। শিক্ষকদের প্রশিক্ষণ দিতে হবে। মানসম্মত ল্যাব, ইক্যিউপমেন্ট থাকা দরকার।

শিক্ষামন্ত্রী কারিগরি শিক্ষা প্রসঙ্গে বলেন, কারিগরি শিক্ষা নিয়ে কোনো শিক্ষার্থী বেকার থাকে না। এ নিয়ে যারা নেতিবাচক কথা বলেন তারা ঠিক বলেন না। বরং যারা সাধারণ শিক্ষা মাধ্যম থেকে বের হচ্ছে তাদের অনেকেরই চাকরি হচ্ছে না।

বিজ্ঞাপন

কারিগরি শিক্ষার দিকে সরকার গুরুত্ব দিচ্ছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, আমরা চাই শিক্ষার্থীরা শুধু চাকরির পেছনে না ঘুরে উদ্যোক্তা হওয়ার দিকে মনোযোগ দিক।

দিপু মনি শিক্ষামন্ত্রী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর