Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কেনেশায় পুলিশের পক্ষে সাফাই গাইলেন ট্রাম্প


২ সেপ্টেম্বর ২০২০ ১৫:২৩

শ্বেতাঙ্গ পুলিশ সদস্যের গুলিতে এক কৃষ্ণাঙ্গ ব্যক্তির গুরুতর আহত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে অশান্ত হয়ে ওঠা উইসকিনসনের কেনোশা শহরে গিয়ে পুলিশের পক্ষেই সাফাই গেয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর বিবিসি।

এর আগে, রিপাবলিকান এ প্রেসিডেন্টকে কেনোশা থেকে দূরে থাকার আহ্বান জানানো হলেও মঙ্গলবার (১ সেপ্টেম্বর) তিনি কেনেশা সফর করেন।

এদিকে পর্যবেক্ষকরা বলছেন, আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের আগে যুক্তরাষ্ট্র যখন বর্ণবাদ ও পুলিশি নির্যাতনের মতো ইস্যুগুলোতে দ্বিধাবিভক্ত। ট্রাম্প তখন শ্বেতাঙ্গ সমর্থকদের ঘাঁটিগুলোতে গিয়ে ‘আইন ও শৃঙ্খলার’ বার্তা নিয়ে হাজির হচ্ছেন।

এছাড়াও, বিভিন্ন জনমত জরিপে ডেমোক্রেট প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের সঙ্গে ট্রাম্পের ব্যবধান কমতে দেখা যাচ্ছে।

সাম্প্রতিক বিভিন্ন বক্তৃতায় ট্রাম্পকে পুলিশের অতিরিক্ত বল প্রয়োগের কারণে সৃষ্ট বর্ণবাদী ক্ষত নিয়ে খুব একটা কথা বলতে দেখা যায়নি।

পাশাপাশি, করোনাভাইরাস মহামারীর কারণে যুক্তরাষ্ট্রে যে এক লাখ ৮০ হাজারের বেশি মৃত্যু হয়েছে, সে প্রসঙ্গও তিনি এড়িয়ে চলছেন।

অন্যদিকে, মার্কিন প্রেসিডেন্ট ডেমোক্রেট পার্টির মেয়র শাসিত যেসব শহরে অস্থিরতা চলছে সেখানে স্থানীয় কর্মকর্তাদের আপত্তি সত্ত্বেও কেন্দ্রীয় বাহিনীর আরও সদস্য পাঠানোর হুমকি দিয়েছেন।

বিবিসি জানিয়েছে, ট্রাম্প কেনোশা সফরে গেলেও, পুলিশের গুলিতে আহত জেইকব ব্লেক বা তার পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করেননি। পিঠে, কোমরে সাতটি গুলি খাওয়া ব্লেক চিরতরে পঙ্গু হয়ে যেতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে।

বরং, কেনোশা সফরে এসে শহরটি পুনর্গঠন এবং উইসকনসিনের জন্য কেন্দ্রীয় তহবিল থেকে আরও অর্থ ছাড় করার নির্বাচনি প্রতিশ্রুতি দিয়েছেন ট্রাম্প। এছাড়াও, পুড়ে যাওয়া একটি আসবাবপত্রের দোকান পরিদর্শন করেন। সহিংসতায় ক্ষতিগ্রস্ত এ দোকানটিকে পরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একটি অস্থায়ী কমান্ড সেন্টারেও পরিণত করা হয়েছিল।

ট্রাম্প সেখানে ন্যাশনাল গার্ড বাহিনীর সদস্যদের ভূয়সী প্রশংসা করেন। ব্লেকের আহত হওয়াকে কেন্দ্র করে শান্তিপূর্ণ বিক্ষোভের পর কয়েক রাত ধরে চলা লুটপাট, অগ্নিসংযোগ ও গোলাগুলি থামাতে স্থানীয় পুলিশকে সহায়তা করতে ওই ন্যাশনাল গার্ড সদস্যদের মোতায়েন করা হয়েছিল।

এ ব্যাপারে ট্রাম্প বলেন – এগুলো মোটেও শান্তিপূর্ণ বিক্ষোভ ছিল না, ছিল অভ্যন্তরীণ সন্ত্রাস।

তবে, শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের অনেকের অভিযোগ, সহিংস আন্দোলনকারীদের বেশিরভাগই শ্বেতাঙ্গ, তারাই শান্তিপূর্ণ আন্দোলনকে ছিনতাই করে সম্পদ ধ্বংস, ভাংচুর ও অগ্নিসংযোগের মতো তৎপরতার দিকে নিয়ে গেছে।

অপরদিকে, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন-২০২০ এর অন্যতম ‘ব্যাটলগ্রাউন্ড’ উইসকনসিনে গত নির্বাচনে ট্রাম্প সামান্য ব্যবধানে হিলারিকে হারিয়েছিলেন। পুনঃনির্বাচিত হতে এই অঙ্গরাজ্যে জয় পাওয়া তার জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

উইসকিনসন কেনেশা টপ নিউজ ডোনাল্ড ট্রাম্প রিপাবলিকান পার্টি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর