Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঋণ নিয়ে আগের ঋণ পরিশোধ করা যাবে না


২ সেপ্টেম্বর ২০২০ ২৩:১৮

ঢাকা: ব্যাংক থেকে ঋণ নিয়ে সেই ঋণের টাকায় আগের ঋণ পরিশোধ বা সমন্বয় করা যাবে না বলে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একইসঙ্গে বিতরণ করা ঋণের যথাযথ ব্যবহার নিশ্চিতসহ অনিয়ম বন্ধ করতে ব্যাংকগুলো নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বুধবার (২ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ (বিআরপিডি) থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে। সার্কুলারটি দেশের সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

বিজ্ঞাপন

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংকের ‘গাইডলাইনস অন ক্রেডিট রিস্ক ম্যানেজমেন্ট (সিআরএম) ফর ব্যাংকস’-এর নির্দেশনা অনুযায়ী, গ্রাহককে যে উদ্দেশ্যে ঋণ দেওয়া হয়েছে বা হবে, সে উদ্দেশ্যেই ঋণের যথাযথ ব্যবহার নিশ্চিত করতে হবে। এটি নিশ্চিত করতে নিয়মিত মনিটরিং করার তাগাদা দেওয়া হয়েছে সার্কুলারে।

আরেকটি সার্কুলারের মাধ্যমে কিস্তিভিত্তিক প্রকল্প ঋণের ক্ষেত্রে পূর্ববর্তী কিস্তির সঠিক ব্যবহার নিশ্চিত হয়ে পরবর্তী কিস্তি ছাড় করতে নির্দেশনা দেওয়া হয়েছে। একইসঙ্গে কোনো ঋণের অর্থ মঞ্জুরিপত্রে বর্ণিত খাতের পরিবর্তে অন্য কোথাও ব্যবহৃত হলে ব্যাংককে তার কারণ উদ্ঘাটনসহ তা রোধ করতে তাৎক্ষণিক ব্যবস্থা নিতেও বলা হয়েছে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, সম্প্রতি লক্ষ করা যাচ্ছে যে, গ্রাহককে দেওয়া ঋণ তার বিদ্যমান অন্য কোনো ঋণের দায় পরিশোধ বা সমন্বয়ে ব্যবহার করা হচ্ছে। এটি ঋণ শৃঙ্খলার পরিপন্থী। ‘গাইডলাইনস অন ক্রেডিট রিস্ক ম্যানেজমেন্ট (সিআরএম) ফর ব্যাংকস’র যথাযথ পরিপালন নিশ্চিত করতে এ নির্দেশনা দেওয়া হচ্ছে— একটি ঋণের অর্থ দিয়ে কোনোভাবেই অন্য কোনো ঋণের দায় পরিশোধ বা সমন্বয় করা যাবে না। ব্যাংকের অভ্যন্তরীণ নিরীক্ষায় বিষয়টি গুরুত্ব সহকারে পরিবীক্ষণ করার জন্যও নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বিজ্ঞাপন

এর আগে আর্থিক খাতের বিভিন্ন প্রতিবেদনে উঠে আসে, ব্যাংক থেকে ঋণ নিয়ে অনেক গ্রাহকই তার আগের ঋণ পরিশোধ বা সমন্বয় করছেন। এতে করে একই গ্রাহক বারবার ঋণ নিচ্ছেন। তাতে করে নতুন উদ্যোক্তারা বঞ্চিত হচ্ছেন। ফলে ঋণ বিতরণের শৃঙ্খলা নষ্ট হচ্ছে এবং ব্যাংক খাতে অনিয়ম ও দুর্নীতি বাড়ছে। সে সঙ্গে ক্ষতির মুখে পড়ছে ব্যাংকও।

ঋণ ঋণ নিয়ে ঋণ পরিশোধ ঋণ পরিশোধ বাংলাদেশ ব্যাংক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর